রাবিতে শ্রদ্ধার সঙ্গে ভাষা শহীদদের স্মরণ

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 10:04:21

চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) দিবসের প্রথম প্রহর ১২টা ১ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবদেন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারীসহ প্রশাসনের ঊর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পর শহীদ স্মৃতি সংগ্রহশালা, রাবি শাখা ছাত্রলীগ, রাবি সাংবাদিক সমিতি (রাবি), বিভিন্ন আবাসিক হল ও বিভাগ, পেশাজীবী সংগঠন ও প্রতিষ্ঠান, রাবি শিক্ষক সমিতি, মহিলা ক্লাব, রাবি স্কুল ও শেখ রাসেল মডেল স্কুল প্রভাতফেরীসহ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। পরে শহীদদের আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। এরপর সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনের পশ্চিম চত্বরে রাবি অফিসার সমিতি, এরপর সকাল সাড়ে ১০টায় নিজ কার্যালয়ে সহায়ক কর্মচারি সমিতি, পরিবহন টেকনিক্যাল কর্মচারি সমিতি ও সাধারণ কর্মচারি ইউনিয়নের এবং ক্যাফেটেরিয়ায় বাংলাদেশ মুক্তিযুদ্ধা সংসদ রাবি কমান্ডের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মোনাজাত অনুষ্ঠিত হয়। এছাড়া সন্ধ্যায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এদিকে দিবসটি উপলক্ষে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবন চত্বরে চিত্রাঙ্কন ও বাংলা হস্তলিপি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতার উদ্বোধন করেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। এছাড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

উল্লেখ্য, দিবসটি উপলক্ষে শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে।

এ সম্পর্কিত আরও খবর