অমর একুশে ঢাবি ক্যাম্পাস জনসমুদ্র

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 09:58:32

রাজধানীর শাহবাগ থেকে টিএসসি, পলাশী থেকে দোয়েল চত্বর, নীলক্ষেত থেকে রাজু ভাস্কর্য, সর্বত্রই লোকে লোকারণ্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রবেশ পথগুলোর মোহনা যেন টিএসসি (ছাত্র-শিক্ষক মিলনায়তন)। এই মোহনায় বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সর্স্তরের মানুষের ঢল নেমেছে।

সরকারি ছুটি থাকায় ঢাবি ক্যাম্পাসে এসেছেন পেশাজীবীরা। শুধু টিএসসি নয়, পরিবার-পরিজন নিয়ে অনেকেই ঘুড়ে বেড়াচ্ছেন ঢাবির কার্জন হল, হাকিম চত্বর, মল চত্বর, ভিসি চত্বরসহ নানা স্থানে।

এদের অনেকেই এসেছেন ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে, একুশের প্রভাতফেরিতে অংশ নিতে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ক্যাম্পাসে বাড়তে থাকে ঘুরতে আসা মানুষের সংখ্যা, জনসমুদ্রে পরিণত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা।

শিশুরা বাবার হাত ধরে শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে এসেছে; দল বেঁধে এসেছে দুরন্ত কিশোর-কিশোরীরা। শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের পর তারা যাচ্ছে প্রাণের গ্রন্থমেলায়। অনেকে ঘুরছেন ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে।

ছোট ছোট জ্টলায় বন্ধুদের নিয়ে আড্ডায় মেতেছেন। অনেকেই আড্ডার আলোচনায় ব্যক্তগত থেকে জাতীয়, সব ইস্যুই থাকছে তাদের। চকবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডও আলোচিত হচ্ছে ব্যাপকভাবে।

শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে দুপুর সাড়ে ১২টায় টিএসসিতে আসেন বাংলা কলেজের ছাত্র আরিফুল ইসলাম বাঁধন। তিনি বলেন, বন্ধুরা মিলে শহীদ মিনারে ফুল দিলাম। এরপর আমরা বইমেলায় যাচ্ছি। অমর একুশ আমাদের অহংকার; এ দিন জাতির অমর সন্তানেরা নিজের রক্ত দিয়ে মায়ের ভাষা রক্ষা করেছেন। এই শহীদ সন্তানেরা আমাদের সাহসী হতে শিখিয়েছেন।

বাবার কোলে চড়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা ঘুরতে এসেছে চার বছরের মালিহা। তার গালে লেখা- ‘অমর একুশ’, আর হাতে জাতীয় পতাকা আঁকানো। আধো আধো ভাষায় সে বলে, ‘শহীদ মিনার দেখতে আসছি।’

রাজু ভাস্কর্য দিয়ে বান্ধবীদের সাথে বইমেলায় যাচ্ছিলেন ঢাবি শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস। বার্তা২৪.কমকে তিনি বলেন, বাংলাদেশের স্বাধিকার আন্দোলনের প্রথম ধাম ৫২-এর ভাষা আন্দোলন। ভাষা শহীদদের স্মৃতির প্রতি আমরা শ্রদ্ধা নিবেদন করেছি; এখন বইমেলায় যাচ্ছি।

দর্শনার্থীদের বেশিরভাগই সাদা-কালো পোশাক পরিহিত। শাড়ির সৌন্দর্যের সাথে মেয়েদের মাথায় ফুলের টায়রা শোভা পাচ্ছে। ছেলেদের পাঞ্জাবি পরে আসার প্রবণতা বেশি। যে যার সাথেই আসুক না কেন, ছবি তুলতে কার্পণ্য নেই কারও। সেলফি কিংবা গ্রুপ ছবি, বাদ যাচ্ছে না কোনো পোজই।

এ সম্পর্কিত আরও খবর