ভাষা নিয়ে ২১ মিনিটে ২১ প্রশ্নের প্রতিযোগিতা

বিবিধ, ক্যাম্পাস

মোঃ আশিকুর রহমান | 2023-08-28 00:16:05

ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন দুখুমিয়া বিদ্যানিকেতনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভলান্টিয়ার ফর বাংলাদেশ(ভিবিডি) ময়মনসিংহ জেলা আয়োজন করেছে 'প্রশ্নোত্তরে একুশকে জানি' এর দ্বিতীয় পর্ব।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকালে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভিবিডি ময়মনসিংহ জেলা প্রতিবছর এই কুইজ প্রতিযোগিতার আয়োজন করে থাকে। একুশের চেতনাকে উজ্জীবিত করতে এই দিনে স্কুলপড়ুয়া শিক্ষার্থীদের নিয়ে এই প্রোগ্রাম আয়োজন করা হয়।

একুশ মিনিটের এই প্রতিযোগিতায় শিক্ষার্থীরা একুশটি প্রশ্নের উত্তর দেয়ার মাধ্যমে ভাষা সম্পর্কে তাদের জ্ঞান যাচাই করার সুযোগ পায়। একসাথে মাতৃভাষা ব্যবহারে সচেতন হতে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করেন ভলান্টিয়ারগণ।

এ সময় প্রশ্নোত্তর ছাড়াও দেশাত্মবোধক এবং ভাষার গান, কবিতা আবৃত্তি, একক অভিনয় সহ অন্যান্য সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশ নেয় বিদ্যালয়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা। পরে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বিদ্যালয়ের শিক্ষক এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ মেডিকেল কলেজে পড়ুয়া ভিবিডির ভলান্টিয়ারগণ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহ অন্যান্য শিক্ষকগণ ভিবিডি ময়মনসিংহ জেলার প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, 'এই প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের ভাষাজ্ঞান যাচাই করার সুযোগ পেয়েছে।'

ভিবিডি ময়মনসিংহ জেলার সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম বার্তা২৪.কম-কে জানান, 'প্রতি বছর একুশে ফেব্রুয়ারিতে আমরা এই প্রোগ্রামটি আয়োজন করে থাকি। যেখানে বাংলা ভাষা, ভাষা আন্দোলনের ইতিহাস ইত্যাদি বিষয়ে শিক্ষার্থীদের দক্ষতা যাচাই করা হয় এবং মাতৃভাষা ব্যবহারে সবাইকে উদ্বুদ্ধ করা হয়। তিনি আগামী বছরগুলোতেও এই ধারাবাহিকতা বজায় থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।'

উল্লেখ্য, ২০১৮ সালে ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হাই স্কুল এর শিক্ষার্থীদের অংশগ্রহণে 'প্রশ্নোত্তরে একুশকে জানি' এর প্রথম পর্ব অনুষ্ঠিত হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর