'র‌্যাগিং নয় ভালবাসা দিয়ে মন জয় করতে হবে'

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 10:10:29

র‌্যাগিং নয় ভালবাসা দিয়ে মন জয় করতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সরকারের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

তিনি বলেছেন, 'চাপ প্রয়োগ করে, শাস্তি প্রদান করে কোন ভাবেই এই র‌্যাগিং বন্ধ করা যায় না। র‌্যাগিং একটি জঘন্য অপরাধ। এটা শিক্ষার্থীদের মনন বিকাশে বাধা দেয়।'

রোববার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত র‌্যাগিং বিরোধী র‌্যালি শুরুর পূর্বে এসব কথা বলেন বাংলাদেশ সরকারের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

'র‌্যাগিং মুক্ত বিশ্ববিদ্যালয় গড়ব, সকলে মিলে সৌন্দর্যপূর্ণ পরিবেশ নিশ্চিত করব' স্লোগানকে ধারণ কওে জাবিতে র‌্যাগিং বন্ধে সচেতনতা বাড়াতে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়।

দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে র‌্যালিটি শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ে মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়। র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের নেতৃত্বে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নুরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, প্রক্টরসহ প্রায় দুই হাজার শিক্ষক-শিক্ষার্থী কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

র‌্যালির শুরুতে প্রধান অতিথি বক্তব্যে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, 'কোন ধর্ম কখনো র‌্যাগিং কে সার্পোট করে না। জুনিয়রদের ওপর অত্যাচার না করে বরং ভালবাসা দিয়ে কাছে টেনে নিতে হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাথে আমার দীর্ঘ সময়ের একটা বন্ধন রয়েছে। এই বিশ্ববিদ্যালয় ভালো থাকলে আমি, আমরা ভালো থাকি। তাই আমরা চাই না শুধু র‌্যাগিং এর কারণে আর কাউকে বিশ্ববিদ্যালয় ছেড়ে চলে যেতে না হয়, অসুস্থ হতে না হয়।'

এছাড়া র‌্যাগিং বন্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন যে উদ্যোগ গ্রহণ করেছেন, তিনি তার ভূয়সী প্রশংসা করেন। একসঙ্গে শিক্ষার্থীদের এ অপরাধ থেকে বের হয়ে আসার আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, 'র‌্যাগিং নির্মূলে ইতোপূর্বে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। র‌্যাগিং যেমন অপরাধমূলক কর্মকাণ্ড তেমনি এ অপরাধে যারা জড়িত থাকবে তাদের অবশ্যই শাস্তি পেতে হবে। র‌্যাগিংয়ের বিষয়ে প্রমাণ পেলেই বহিষ্কার করা হবে।'

এছাড়া তিনি নতুন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, 'একটু সময় লাগলেও ক্যাম্পাস নিজে চিনবে, কোনো সিনিয়র ডাকলে তাদের সঙ্গে যাবে না। নিজে প্রতিবাদ করবে, র‌্যাগিংয়ের আলামত পেলে প্রশাসনকে জানাবে। পরিচিতদের সঙ্গে চলাফেরা করবে। আমরা সব সময় তোমাদের সাথে আছি।'

প্রসঙ্গত আগামীকাল (২৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের অমর একুশের পাদদেশে থেকে একই বিষয়ে র‌্যালি অনুষ্ঠিত হবে। আর এ র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক এম শাহ্ নওয়াজ আলী।

এ সম্পর্কিত আরও খবর