জাবিতে মঞ্চায়িত হলো নাটক 'নাইন মাইলস টু গো'

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 23:20:01

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হলো বাঙালি ব্রিটিশ-বিরোধী বিপ্লবী নেতা যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের জীবনী ভিত্তিক নাটক 'নাইন মাইলস টু গো'।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) রাত আটটায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্ত মঞ্চে নাটকটি মঞ্চায়িত হয়।

উত্তর কলকাতার মানিকতলার প্রজ্ঞা কালচারাল সেন্টারের জয়শ্রী ভট্টাচার্য পরিচালিত 'নাইন মাইলস টু গো' নাটকটিতে মূলত ব্রিটিশ-বিরোধী বিপ্লবী নেতা যতীন্দ্রনাথ মুখোপাধ্যায় যিনি বাঘা যতীন নামেই পরিচিত। তার বিপ্লবী জীবন তুলে ধরা হয়।

এর আগে গত ২৩ ফেব্রুয়ারি 'ভাষার টানে, ছিঁড়ে বিভক্তির কাঁটাতার' স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের নাট্যদলের যৌথ প্রযোজনায় আট দিনব্যাপী বঙ্গমিলন নাট্যোৎসব শুরু হয়। জাহাঙ্গীরনগর থিয়েটারের ৪৬তম বর্ষপূর্তি উপলক্ষে এ উৎসবের আয়োজন করা হয়।

উৎসবের চতুর্থ দিনে মঞ্চায়িত হয় 'নাইন মাইলস টু গো' নাটকটি। এছাড়া আগামীকাল উৎসবের পঞ্চম দিনে অনুষ্ঠিত হবে নাটক জাহাঙ্গীরনগর থিয়েটারের 'চিলেকোঠার সেপাই' এবং আগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকার আরশিনগরের 'রহু চণ্ডালের হাড়' নাটক মঞ্চস্থ হবে।

এর আগে একই মঞ্চে অনুষ্ঠিত হয় ঢাকা থিয়েটার আর্ট ইউনিকের নাটক 'অনুদ্ধারণীয়', কলকাতার থিয়েটার ফ্যামোচির প্রযোজনায় নাটক 'উল্টে গেলো' এবং ঢাকার ম্যাড থিয়েটারের প্রযোজনায় 'নন্দিত নতিম'।

এ সম্পর্কিত আরও খবর