নজরুল বিশ্ববিদ্যালয়ে নবযুগ দিবস পালিত

বিবিধ, ক্যাম্পাস

মোঃ আশিকুর রহমান | 2023-08-28 05:57:32

শেরে বাংলা এ. কে ফজলুল হকের মালিকানা এবং পরিচালনায় ১৯২০ সালের ১২ জুলাই 'নবযুগ' নামক সান্ধ্য দৈনিক প্রথম প্রকাশিত হয়। স্বাধীনচেতা, অসাম্প্রদায়িক ও গণমুখী পত্রিকা হিসেবে পরিচিত 'নবযুগ' এর সম্পাদক ছিলেন কাজী নজরুল ইসলাম।

নবযুগে প্রকাশিত নজরুলের আবেগময় ও বলিষ্ঠ ভাষায় ব্রিটিশবিরোধী সম্পাদকীয় ধর্ম বর্ণ নির্বিশেষে সকল শ্রেণির মানুষকে দারুণভাবে উদ্বুদ্ধ করে। দেশ, জনগণ ও সাম্প্রদায়িক ঐক্যের এমন সম্পাদকীয় বক্তব্য সেকালে দুর্লভ ছিল। নজরুলের চেষ্টায় এতে কবিতা ও সাংবাদিকতার অপূর্ব মিলন ঘটেছিল। নজরুলের রচনাগুণে নবযুগ বেশ জনপ্রিয় হয়ে ওঠে; এমনকি গ্রাহকদের চাহিদা মেটাতে পত্রিকাটি কোনোদিন দুবারও ছাপাতে হতো।

নবযুগ পত্রিকা প্রকাশের ঠিক ৯৯ বছর পর জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে অনুষ্ঠিত হয়েছে 'নবযুগ দিবস'। এটি মূলত বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের সম্মিলিত প্রয়াস।

এ দিবসের মূল বিশেষত্ব হচ্ছে এটি দ্বারা নতুন যুগের সূচনা বোঝাবে। পাশাপাশি এটা কাজী নজরুল ইসলামের সম্পাদিত পত্রিকার নামে নামকরণকৃত। নজরুল বিশ্ববিদ্যালয়ের নামকরণের ক্ষেত্রে নজরুলের সৃষ্টিকর্মের প্রাধান্য থাকবে, এটাই তো স্বাভাবিক।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে কেক কেটে নবযুগ দিবস অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে একটি র‌্যালি বের করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ সময় শিক্ষার্থীরা নাচে-গানে আর আবির খেলায় মেতে উঠে। এরপর শিক্ষার্থীদের অংশগ্রহণে হিউম্যান সাইন এবং ফ্ল্যাশ মুবের মাধ্যমে প্রথম পর্বের অনুষ্ঠান শেষ হয়।

এরপর বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

এ সম্পর্কিত আরও খবর