রাবিতে আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 13:42:20

‘সহিংসতার বিরুদ্ধে সোচ্চার, মানবতার শক্তিতে উজ্জীবিত’ এ প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চার দিনব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে এ সম্মেলনের উদ্বোধন করা হয়। জাতিসংঘের আদলে কাজ করা বিশ্ববিদ্যালয়ের মডেল ইউনাইটেড ন্যাশন অ্যাসোসিয়েশন (আরইউমুনা) চতুর্থবারের মতো এ সম্মেলনের আয়োজন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার অজয় কুমার মিশ্র বলেন, ‘এ ধরনের সম্মেলনগুলোতে বিশ্বব্যাপী বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা ও সমালোচনা করে তার সম্ভাব্য সমাধানের পথ বের করা হয়। বর্তমানে বাংলাদেশ ও ভারতে রোহিঙ্গা, জঙ্গিবাদ একটি প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। শিক্ষার্থীরা যদি এ সমস্যা সমাধানের উপায় বের করে তাহলে অবশ্যই আমরা উপকৃত হব।’

রাবির সাবেক উপাচার্য অধ্যাপক সাইদুর রহমান খান বলেন, ‘বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের শুধুমাত্র একাডেমিক পড়ালেখার মধ্যেই সীমাবদ্ধ থাকলে চলবে না। তাদেরকে বাইরের জগৎ সম্পর্কেও জ্ঞান রাখতে হবে। নিজেকে এগিয়ে রাখতে হলে অবশ্যই নিজেকে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে হবে। এজন্য প্রয়োজন কঠোর পরিশ্রম এবং বিশ্ব সম্পর্কে জ্ঞান রাখা।’

সম্মেলনে বাংলাদেশ, ভারত, থাইল্যান্ডসহ ৫৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় ২৫০ শিক্ষার্থী অংশ নিয়েছেন। অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ মানবাধিকার পরিষদ, আন্তর্জাতিক মুদ্রা তহবিল, উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট, বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটি, আন্তর্জাতিক গণমাধ্যম, জাতিসংঘ মাদক ও অপরাধ বিষয়ক দফতর এবং আন্তর্জাতিক সমুদ্র সংস্থা এসব কমিটিতে ভাগ করে দেওয়া হবে।

অংশগ্রহণকারীরা শিশু-কিশোরের বিরুদ্ধে অপরাধ, ক্রিপ্টোকারেন্সি, জাতিসংঘে বাংলা, সমুদ্র দূষণ রোধসহ বিভিন্ন বিষয়ে নিজেদের মতামত তুলে ধরবেন।
আগামী ৩ মার্চ অংশগ্রহণকারীদের সনদ ও পুরস্কার বিতরণের মাধ্যমে এবারের সম্মেলন শেষ হবে।

আরইউমুনা’র সভাপতি ইমরুল হাসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, ছাত্র উপদেষ্টা লায়লা আরজুমান বানু ও আরইউমুনা এর উপদেষ্টা ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক শাহ আজম শান্তনু প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর