'দুর্যোগ ব্যবস্থাপনায় বিশ্বের রোল মডেল বাংলাদেশ'

বিবিধ, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 04:29:28

দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিশ্বে একটি রোল মডেল হিসেবে নিজেদের অবস্থান গড়ে তুলেছে বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান।

রোববার (৩ মার্চ) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) 'ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতা বিষয়ক মহড়া' শীর্ষক অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি আরও বলেন, 'দুর্যোগ ও দুর্ঘটনা মোকাবেলায় সরকার গুরুত্বের সাথে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছে। সেই সাথে জনসচেতনতা বৃদ্ধির করার লক্ষ্যে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। আশার বিষয় হলো বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে অধ্যয়ন করানো হচ্ছে, গবেষণা করা হচ্ছে। দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ে অনেক শিক্ষার্থী ইন্টার্নশিপ করছে। এ সকল শিক্ষার্থীরা প্রশিক্ষিত হয়ে ভবিষ্যতে দেশের দুর্যোগ ও দুর্ঘটনা মোকাবেলায় কার্যকর ভূমিকা রাখবে।'

অনুষ্ঠানে আরও বক্তব্য প্রদান করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ্ কামাল, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়া, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহা-পরিচালক আবু সৈয়দ মোহাম্মদ হাশিম, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) মেজর এ কে এম শাকিল নেওয়াজ, রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান প্রমুখ। এসময় ‘বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স’-এর ঊর্ধ্বতন কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

মহড়ায় 'বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিলিভ ডিফেন্স' বিশেষজ্ঞ প্রশিক্ষক দল অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি, রোভার স্কাউট ও রেঞ্জার ইউনিটের ক্যাডেটবৃন্দ অংশগ্রহণ করে। দুর্ঘটনা ঘটলে কিভাবে দ্রুত উদ্ধার কার্য সম্পন্ন করা যায়, বাস্তবে কিভাবে আগুন নেভানো হয় ও তার বিভিন্ন কলাকৌশল, ভূমিকম্পের সময় নিজেদের জানমাল রক্ষায় করণীয় বিষয়ে বিভিন্ন কৌশল, হতাহতদের প্রাথমিক চিকিৎসা প্রদান ইত্যাদি বিষয়ে মহড়ায় প্রশিক্ষণ প্রদান করা হয়।

উল্লেখ্য, দুর্যোগ ও দুর্ঘটনা মোকাবেলায় জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এই ধরনের মহড়া পরিচালনার ব্যাপারে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় উদ্যোগ গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় আজ জগন্নাথ বিশ্ববিদ্যালয় হতে এই কার্যক্রমের শুরু করা হয়।

এ সম্পর্কিত আরও খবর