ডাকসু নির্বাচন: সামনে এগোচ্ছে না ভোটারদের লাইন

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-07-17 01:15:11

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের ভোট গ্রহণ চলছে। কিন্তু ভোট দিতে আসা ভোটারদের লাইন সামনের এগোচ্ছে না বলে অভিযোগ সাধারণ ভোটারদের। 

সোমবার (১১ মার্চ) সকালে ভোটগ্রহণ শুরুর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাধিক হলের ভোটকেন্দ্র ঘুরে এ চিত্র দেখা যায়। অনেক শিক্ষার্থীদের একই জায়গায় প্রায় দেড় ঘণ্টা সময় ধরে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, দেড় ঘণ্টারও বেশি সময় ধরে একই জায়গায় দাঁড়িয়ে আছেন অনেক ভোটার। পোলিং বুথের একেবারে সামনে দুয়েকজন শিক্ষার্থী এগুতে পারলেও মাঝখান থেকে শুরু করে পেছনের শিক্ষার্থীদের দেড় ঘণ্টা ধরে মূর্তিমান দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে গিয়ে দেখা যায়, পোলিং বুথের সামনে দাঁড়ানো শিক্ষার্থীদের লাইনের শেষের দিকে শিক্ষার্থীরা দেড় ঘণ্টা ধরে একই জায়গায় দাঁড়িয়ে আছেন। পোলিং বুথের কাছের শিক্ষার্থীরা অগ্রসর না হওয়ায় তারা সামনে যেতে পারছেন না। একই অবস্থা অন্য হলগুলোতেও বিদ্যমান।

লাইনে দাঁড়ানো এক শিক্ষার্থীকে একই জায়গায় দেড় ঘণ্টার বেশি সময় ধরে দাঁড়িয়ে থাকতে দেখে কথা হয় তার সঙ্গে। তিনি বলেন, ' ঘণ্টা খানেকের বেশি সময় ধরে এক জায়গায় দাঁড়িয়ে আছি। এগুতে পারছি না। ছাত্রলীগের নেতৃবৃন্দ মাঝখানে তাদের স্বেচ্ছাসেবীদের দাঁড় করিয়ে রেখেছেন। তারা সামনে এগুচ্ছেন না। তাই আমরাও ঘণ্টা পর ঘণ্টা এখানে দাঁড়িয়ে আছি।'

লাইনে দাঁড়ানো আরেক শিক্ষার্থী বলেন, 'বিষয়টি হচ্ছে, ছাত্রলীগের নেতারা তাদের কর্মীদের স্বেচ্ছাসেবী সাজিয়ে লাইনের মাঝখানে দাঁড় করিয়ে রেখেছেন। তারা ইচ্ছে করেই এগুচ্ছেন না। তাদের উদ্দেশ্যই হলো অন্য কেউ যেন ভোট দিতে না পারেন।'

এ বিষয়ে জানতে চাইলে হল রিটার্নিং অফিসার অধ্যাপক ড. আবদুস সবুর খান বলেন, 'শিক্ষার্থী ও ছাত্রদের সময় তো এক গতিতে চলে না। শিক্ষার্থীরা এসব কথা বলবেই।'

হল রিটার্নিং অফিসারের সাথে কথা বলার এক পর্যায়ে পোলিং বুথের কাছাকাছি গিয়ে দেখা যায়, ছয়টি টেবিলের অধীনে ২৪টি বুথে মাত্র কয়েক জন শিক্ষার্থী ভোট দিচ্ছেন।

সরেজমিনে দেখা যায়, এই হলে ২৪ টি পোলিং বুথ আছে। একজন ভোটারের জন্য তিন মিনিট সময় লাগলেও এক ঘণ্টায় একটি বুথে ২০ জন শিক্ষার্থী ভোট দিতে পারেন। সেই হিসেবে ২৪টি বুথে এক ঘণ্টায় ৪৮০ জন শিক্ষার্থীর ভোট দিতে পারার কথা।

কিন্তু পোলিং বুথের সন্নিকটে থাকা কর্মকর্তা ও স্বেচ্ছাসেবীরা একজন একজন করে অতি মন্থর গতিতে সামনের দিকের শিক্ষার্থীদের পোলিং বুথে ঢুকতে দিচ্ছেন। আর পেছনে দাঁড়ানো শিক্ষার্থীরা মূর্তিমান দাঁড়িয়ে অপেক্ষার প্রহর গুণছেন। ফলে আর অগ্রসর হচ্ছে না ভোটারদের লাইন।

এ সম্পর্কিত আরও খবর