নববর্ষ বরণে খুবিতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম | 2023-08-23 15:30:47

আর মাত্র দুই দিন। তারপরই বাংলা বছরের দিনপঞ্জিকায় যুক্ত হবে আরও একটি নতুন বছর। বাংলা নববর্ষকে বরণ করতে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) চারুকলা ইনস্টিটিউটে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। রঙ তুলির আঁচড়ে শিক্ষার্থীরা রাঙিয়ে তুলছে মঙ্গল শোভাযাত্রার আয়োজনকে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) দুপুরে ক্যাম্পাস ঘুরে দেখা যায়, পুরো চারুকলা প্রাঙ্গণে চলছে বিশাল কর্মযজ্ঞ। চারুকলার শিক্ষার্থীরা ঐতিহ্যবাহী মুখোশ, লক্ষ্মী প্যাঁচা, হাতি, ঘোড়া, হরিণ, বাঘ, কবুতর, বাঘের প্রতিকৃতি তৈরি করছে।

চারুকলা অনুষদের ফটক দিয়ে ভেতরে প্রবেশ করতেই চোখে পড়বে চমৎকার সব শিল্পকর্ম। কেউ আঁকছে ছবি, কেউ মুখোশ আবার কেউ ব্যস্ত সময় পার করছে হাঁড়ি-পাতিলের কারুকাজ নিয়ে। পুরো আয়োজনকে সার্থক করতে চৈত্রের খরতাপকে উপেক্ষা করে কর্মব্যস্ত সময় কাটাচ্ছে খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা।

চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থী সাদিয়া আফরিন বলেন, ‘মঙ্গল শোভাযাত্রা আয়োজনের জন্য আমরা কয়েকদিন ধরেই কাজ করছি। এ কাজে আমরা সবাই যেমন আনন্দ পাচ্ছি, তেমন কাজও দ্রুত এগিয়ে চলছে।’

খুবির জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এসএম আতিয়ার রহমান বার্তা২৪.কমকে জানান, পহেলা বৈশাখকে সামনে রেখে চারুকলার ছাত্র-শিক্ষক সবাই মিলে কাজ করছে। ছেলেমেয়েরা গ্রুপ গ্রুপ করে তাদের কাজ ভাগ করে নিয়েছে। সাড়ম্বরে চৈত্র সংক্রান্তি ও বাংলা নববর্ষ-১৪২৪ উদযাপনে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর