জাবিতে র‌্যাগিংয়ের নামে শিক্ষার্থীদের নির্যাতন!

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 09:00:33

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের প্রথমবর্ষের শিক্ষার্থীদেরকে র‌্যাগ দিয়েছে একই বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা। এ ঘটনায় শারীরিক ও মানসিক নির্যাতনের অভিযোগ তুলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টরের কাছে মৌখিক অভিযোগ দিয়েছে ভুক্তভোগী শিক্ষার্থীরা।

সোমবার (১৫ এপ্রিল) রাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে এ ঘটনা ঘটে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা মৌখিক অভিযোগ করেছে বলে বার্তা২৪.কমকে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান।

ভুক্তভোগী শিক্ষার্থীদের কাছ থেকে জানা যায়, সোমবার বিভাগের আয়োজনে জেএমএস প্রিমিয়ার লীগ শুরু হয়। এ উপলক্ষে খেলা দেখার জন্য প্রথম বর্ষের সকল শিক্ষার্থীকে মাঠে যেতে বলে দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা। কিন্তু প্রথম বর্ষের মাত্র ২০-২৫ জন শিক্ষার্থী মাঠে যায়। সকলে মাঠে না যাওয়ার কারণে রাত ৮টায় তাদেরকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ডাকে দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা। এ সময় প্রথম বর্ষের শিক্ষার্থীদের অকথ্য ভাষায় গালিগালাজ ও কান ধরে দাঁড় করিয়ে রাখাসহ ও হাত পা মুড়িয়ে বসিয়ে রাখে তারা।

পরে প্রক্টরের কাছে কোনো অভিযোগ করতে নিষেধ করে রাত পৌনে ১০টার দিকে দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা সেখান থেকে চলে যায়। খবর পেয়ে রাত ১০টায় ঘটনাস্থলে যান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর। এ সময় প্রথম বর্ষের শিক্ষার্থীরা প্রক্টরের কাছে ঘটনা বর্ণনা করে মৌখিকভাবে অভিযোগ দেয়।

ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বার্তা২৪.কমকে বলেন, ‘আমরা তাৎক্ষণিক ঘটনাস্থলে উপস্থিত হয়ে ভুক্তভোগী শিক্ষার্থীদের বক্তব্য রেকর্ড করেছি। কাল তারা লিখিত অভিযোগ দেবে। আমরা আমাদের কার্যক্রম শুরু করে দিয়েছি।’

এ ব্যাপারে সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক শেখ আদনান ফাহাদ বার্তা২৪.কমকে বলেন, ‘গতকাল রাতে ঘটনা জেনেছি। আজ ভুক্তভোগী শিক্ষার্থীদেরকে নিয়ে বসব।’

এ সম্পর্কিত আরও খবর