মাথা নত না করেই তানভীরকে মুক্ত করা হবে: ডাকসু এজিএস

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 13:47:13

সেনা সদস্যদের সঙ্গে তর্কে জড়িয়ে আটক হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র তানভীর আহমেদকে কারও কাছে মাথা নত না করে মুক্ত করা হবে বলে জানিয়েছেন করেন ডাকসুর সহ-সাধারণ সম্পাদক (এজিএস) সাদ্দাম হোসেন।

রোববার (৫ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত এক মানববন্ধনে এ কথা বলেন তিনি।

সাদ্দাম হোসেন বলেন, ‘সুষ্ঠু প্রক্রিয়ার মাধ্যমে তাকে মুক্ত করার দরকার ছিল। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন কোন দায়িত্বই পালন করেনি। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে কীভাবে দায়িত্ব পালন করাতে হয় আমাদের জানা আছে। কারোর কাছে মাথা নত না করে তানভীরকে মুক্ত করা হবে।'

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ’র ব্যানারে আয়োজিত মানববন্ধনে দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এ সময় তানভীরকে অবিলম্বে মুক্তি না দেওয়া হলে কঠোর আন্দোলনের হুমকি দেন তারা।

ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন বলেন, ‘এত তুচ্ছ ঘটনায় বিসিএস পরীক্ষার্থী তানভীরের আটক হওয়ার ব্যাপারটি আমার বুঝে আসে না। তিনি অপরাধ করে থাকলেও তা খুবই লঘু ছিল। অত্যন্ত অন্যায্যভাবে তাকে জেলে দেওয়া হয়েছে।’

সাধারণ শিক্ষার্থীরা বলেন, 'তুচ্ছ একটি ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এভাবে ধরে কারাগারে পাঠিয়ে দেওয়া মেনে নেওয়ার মত নয়। ছাত্রদের পক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও কার্যকর ভূমিকা পালন করতে পারেনি। শিক্ষকরাও ছাত্রদের প্রতি তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারছে না।'

এ সময় আরও বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি ফয়েজ উল্লাহ, কোটা সংস্কার আন্দোলনের নেতা ফারুক হোসেন সহ প্রমুখ।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রাজধানীর বাংলামোটর এলাকায় সেনা সদস্যের সঙ্গে তর্কে জড়িয়ে আটক হন তানভীর আহমেদ। একপর্যায়ে তাকে শাহবাগ থানা পুলিশের হাতে তুলে দেওয়া হয় এবং তার বিরুদ্ধে মামলা দেওয়া হয়। পরে তাকে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়।

তানভির ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের মাস্টার্সে অধ্যয়নরত এবং শহীদুল্লাহ হলের আবাসিক ছাত্র। ৪০তম বিসিএস পরীক্ষার প্রার্থী ছিলেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর