বেরোবির ক্যাফেটেরিয়া এখন ‘গোডাউন’!

বিবিধ, ক্যাম্পাস

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-27 13:59:24

ভাঙা ও পরিত্যক্ত চেয়ার টেবিলের গোডাউনে পরিণত হয়েছে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) একমাত্র ক্যাফেটেরিয়াটি। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার নয় বছর পর অনানুষ্ঠানিকভাবে ক্যাফেটেরিয়াটি চালু হলেও এখন এটি বন্ধ প্রায়।

শিক্ষার্থীর আন্দোলনের প্রেক্ষিতে ক্যাফেটেরিয়াটি নির্মাণ করা হয়েছিল। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদাসীনতা আর নানা সংকটে এটি এখন প্রাণহীন।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া ভবনের নির্মাণকাজ ২০১৩ সালে সম্পন্ন হলেও এর আনুষ্ঠানিক উদ্বোধন হয় ২০১৭ সালের ১ নভেম্বর। বর্তমানে নামমাত্র খোলা রয়েছে এটি।

ক্যাফেটেরিয়া ভবনে গিয়ে দেখা যায়, দুইতলা বিশিষ্ট ১ হাজার ২১ স্কয়ার মিটার আয়তনের ক্যাফেটেরিয়ার নিচতলা ও দ্বিতীয় তলার ছাদে পরিত্যক্ত চেয়ার টেবিলের ছড়াছড়ি। প্রথম দেখায় যে কেউই মনে করবে, এটি চেয়ার টেবিলের গোডাউন। নোংরা পরিবেশ আর ময়লায় রয়েছে চারপাশ জুড়ে।

ভবনটির সামনে ও পেছনে ভাঙা চেয়ার টেবিলের স্তূপ জমে আছে। ভেতরের নিচতলার একটি কক্ষের পুরোটা চেয়ার-টেবিলের গাদাগাদি। এতে ওই কক্ষে শিক্ষার্থীদের বসার মতো কোনো জায়গা নেই। ফলে নিচতলার অপর একটি কক্ষে সবাইকে বসতে হয়। এছাড়া দ্বিতীয় তলার ছাদের উপরেও পড়ে আছে অর্ধশতেরও বেশি চেয়ার।

বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী বার্তা২৪.কমকে বলেন, প্রায় সময়ই ক্যাফেটেরিয়াতে বসার কোনো জায়গা থাকে না। অথচ একটি কক্ষ চেয়ার-টেবিলের গোডাউন বানিয়ে রাখা হয়েছে। শুধু তাই নয়, ক্যাফেটেরিয়া উদ্বোধনের প্রায় দেড় বছর অতিক্রম হলেও এখনো চা-বিস্কুট ছাড়া শিক্ষার্থীদের জন্য সুলভ মূল্যে খাবারের ব্যবস্থা করতে পারেনি কর্তৃপক্ষ। মাঝে মাঝে সুপেয় পানিও পাওয়া যায় না।

এ ব্যাপারে ক্যাফেটেরিয়ার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী রেজিস্ট্রার হোসেন আল মুনতাসির বার্তা২৪.কমকে বলেন, "ভর্তি পরীক্ষার সময় একটি কমিটি গঠন করে এই চেয়ারগুলো এখানে আনা হয়েছে। তখন থেকেই এগুলো আর সরানো হয়নি। আমি একাধিকবার শিক্ষকদের সাথে এ বিষয়ে কথা বলার পরও কোনো কাজ হয়নি।"

এ সম্পর্কিত আরও খবর