হত্যা-ধর্ষণ বন্ধের দাবিতে রাবিতে ‘ষষ্ঠ ইন্দ্রিয়’র মানববন্ধন

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 17:36:48

সারাদেশে হত্যা-ধর্ষণ বন্ধের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘ষষ্ঠ ইন্দ্রিয়’। বৃহস্পতিবার (৯ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সংগঠনটির নেতাকর্মীরা এ কর্মসূচি পালন করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘সারাদেশে ধর্ষণ ও ধর্ষণের পর হত্যার ঘটনা আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। দায়ীদের বিচার ও শাস্তি না হওয়া এসব ঘটনার পুনরাবৃত্তির জন্য দায়ী। এসব ঘটনায় দোষী ব্যক্তিদের দ্রুত বিচারে কঠোর শাস্তি দিতে হবে। যেন অন্য কেউ এমন কিছু করার আগে কয়েকবার ভাবতে বাধ্য হয়।’

বক্তারা আরও বলেন, ‘কিশোরগঞ্জ জেলা শাহিনুর আক্তার তানিয়া হত্যার ন্যক্কারজনক ঘটনা ঘটেছে। প্রয়োজনে ধর্ষণের বিচারের জন্য আলাদা একটি ট্রাইব্যুনাল গঠন করা হোক। এর মাধ্যমে ধর্ষণের মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করতে হবে।’

মানববন্ধনে তারা ‘প্রত্যেক জেলায় কমপক্ষে একটি ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার প্রতিষ্ঠা করুন’, ‘ধর্ষণ ও অন্যান্য সহিংসতার মামলা দ্রুত নিষ্পত্তির জন্য আলাদা ট্রাইব্যুনাল গঠন করুন’, ‘সর্বত্র নারী নিরাপত্তা নিশ্চিত করুন’, ‘নির্ভুল মেডিকেল রিপোর্ট এর জন্য উন্নত ফরেনসিক ল্যাব প্রতিষ্ঠা ও সংশ্লিষ্টদের উপযুক্ত প্রশিক্ষণ দিন’, ‘বিচারহীনতার সংস্কৃতি বন্ধ করুন’, ‘অপরাধীকে শেল্টার দেওয়া বন্ধ করুন’, ‘ধর্ষণের শিকার নারীদের মেডিকেল পরীক্ষা ও জবানবন্দি গ্রহণের ক্ষেত্রে নারী কর্মকর্তার উপস্থিতি নিশ্চিত করুন’ লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

কর্মসূচিতে সংগঠনের সভাপতি নওরীন পল্লবী, সহ-সভাপতি রায়হানুল হক, যুগ্ম-সাংগঠনিক সম্পাদক রাকিব হোসেন, সাবরিনা তৃষা, মাসুদ রানা ও জাকির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর