টিএসসির কক্ষ দখলে ডাকসু নেতার ‘ইন্ধন’

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 00:22:49

মহান মুক্তিযুদ্ধে শহীদ সাংবাদিকের স্মৃতিফলক খুলে ফেলে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) অনুমোদনহীন একটি আবৃত্তি সংগঠনের বিরুদ্ধে কক্ষ দখল করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় কক্ষটি সিলগালা করে দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অভিযোগ উঠেছে, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদারের ইন্ধনে কক্ষটি দখল করা হয়েছিল।

নবগঠিত 'ঢাকা বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ' নামে একটি সংগঠন কয়েকদিন আগে টিএসসি’র দ্বিতীয় তলায় অবৈধভাবে একটি কক্ষ দখল করে। এ সময় কক্ষটির মূল ফটকে মহান মুক্তিযুদ্ধে শহীদ সাংবাদিক চিশতী শাহ্ হেলালুর রহমানের সংরক্ষিত স্মৃতিফলক খুলে ফেলে সংগঠনটি।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন চিশতি শাহ হেলালুর রহমান দৈনিক আজাদ পত্রিকার বিশ্ববিদ্যালয় সংবাদদাতা ছিলেন। এর আগে ১৯৬৯ সালে তৎকালীন ইকবাল হল শাখা ছাত্র সংসদের পাঠাগার সম্পাদক এবং বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সহ-সভাপতি ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ১৭ জানুয়ারি ১৯৯৮ সালে কক্ষটিতে শহীদ চিশতী লাইব্রেরি প্রতিষ্ঠা করে।

প্রশাসনিক সূত্রে জানা যায়, টিএসসিতে বিশ্ববিদ্যালয়ের মোট ২৩টি সংগঠনের অনুমোদন আছে। তাদের জন্য প্রতি বছরের নির্ধারিত সময় বাজেট বরাদ্দ করা হয়। কিন্তু এর বাইরে নিয়ম বহির্ভূতভাবে কার্যক্রম চালাচ্ছে আরও ২৭টি সংগঠন। এদের বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে কোনো অনুমোদন নেই। এরমধ্যে কয়েকটি সংগঠন মৌখিক অনুমোদন পেলেও তারা অবৈধভাবে শিক্ষার্থীদের কাছ থেকে বিভিন্নভাবে টাকা আদায় করে।

অনুমোদনহীন 'ঢাকা বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ' -এর বিরুদ্ধে অভিযোগ, বিশ্ববিদ্যালয়, অধিভুক্ত কলেজ ও বাইরের বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের থেকে টাকা হাতিয়ে নিচ্ছে তারা। এমনকি প্রতিষ্ঠিত শিল্পীদের নাম ব্যবহার করে আবৃত্তি শেখানোর কথা বলে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নেওয়া হয়। কমপক্ষে ১৫-২০টি ক্লাস করানোর কথা বললেও তা হয় না।

বিশ্ববিদ্যালয় রীতিতে শিক্ষার্থীদের কাছে ফর্ম বিক্রি করে টাকা আদায় করার অনুমতি নেই। তারপরও নিয়মের তোয়াক্কা না করে সংগঠনটি এভাবে টাকা আদায় করে। ডাকসু নির্বাচনের পর বিষয়গুলো বন্ধ হওয়ায় আশা করা হলেও খোদ সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদারের বিরুদ্ধে এ ধরনের কাজে উস্কানি দেওয়ার অভিযোগ উঠেছে। অনুমোদনহীন সংগঠনটিকে টিএসসির দোতলায় রুম দখলে সহযোগিতা করার অভিযোগ আছে তার বিরুদ্ধে।

তবে সংগঠনটির নেতাদের ভাষ্য, বিশ্ববিদ্যালয় থেকে বাজেট দেওয়া হয় না বলে ভিন্ন পন্থায় আয় করতে এভাবে 'অভিনব কৌশল' অবলম্বন করা হয়েছে।

ডাকসুর গঠনতন্ত্র অনুযায়ী, টিএসসিতে কক্ষ দেওয়া বা কোনো সংগঠনকে সহযোগিতা করার এখতিয়ার সাংস্কৃতিক সম্পাদককে দেওয়া হয়নি। তার কাজ সম্পর্কে গঠনতন্ত্রে বলা আছে, 'সাংস্কৃতিক সম্পাদক স্বাভাবিক অবস্থায় নির্বাহী কমিটির ইচ্ছা অনুযায়ী প্রতি সেশনে এক বা একাধিকবার সামাজিক অনুষ্ঠানের আয়োজন করবেন।’

তবে এসব অভিযোগের প্রেক্ষিতে আসিফ তালুকদার বলেন, সাংস্কৃতিক সম্পাদক হিসেবে কোনো সংগঠনের উপর হস্তক্ষেপ করা আমার কাজ নয়। তবে শিক্ষার্থী হিসেবে যদি কেউ সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনার ক্ষেত্রে সহযোগিতা চায়, তাহলে সহযোগিতা করব।

এ বিষয়ে ডাকসুর সহ-সভাপতি ভিপি নুরুল হক নুর বলেন, ডাকসুতে যেসব প্রোগ্রাম হয় সেগুলোর দায়িত্ব থাকে সাংস্কৃতিক সম্পাদকের। টিএসসিতে হস্তক্ষেপ করার নিয়ম ডাকসুর নেই। এক্ষেত্রে সাংস্কৃতিক সম্পাদকের বিরুদ্ধে যদি কোনো অভিযোগ প্রমাণিত হয়, তাহলে পরবর্তী বৈঠকে বিষয়টি উত্থাপন করে ডাকসু ব্যবস্থা নেবে।

উল্লেখ্য, দখলকৃত কক্ষটি ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ব্যবহার করে আসছিল। সমিতির কয়েকজন সাবেক সদস্যের প্রতিষ্ঠিত 'স্বরশ্রুত' নামক একটি সাংস্কৃতিক সংগঠন এটি ব্যবহার করত। সম্প্রতি এতে সাংবাদিক সমিতির ল্যাব ও শহীদ সাংবাদিকের স্মৃতির স্মরণে প্রতিষ্ঠিত পাঠাগার সংস্কার ও বর্ধিত করণের কর্মসূচি হাতে নেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর