পদবঞ্চিতদের অনড় কর্মসূচি ছাত্রলীগের ভাবমূর্তি নষ্ট করছে

, ক্যাম্পাস

তপন কান্তি রায়, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 13:32:22

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি থেকে বিতর্কিতদের সরাতে পদবঞ্চিতরা অনড় অবস্থানে থাকলেও তাদের আন্দোলনের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছেন আওয়ামী লীগের নেতারা। তারা বলছেন, ছাত্রলীগের ভাবমূর্তি নষ্ট করতে পদবঞ্চিতরা এমন আন্দোলন করছে। ছাত্রলীগকে বিতর্কিত করছে তারা।

অপরদিকে পদবঞ্চিত নেতারা জানান, বিতর্কিতদের বাদ দিয়ে কমিটি পুনর্গঠন করলে কর্মসূচি থেকে সরে দাঁড়াবে তারা। আন্দোলনকারীদের মধ্য থেকে যোগ্যদের পদায়ন করারও দাবি জানিয়েছে পদবঞ্চিতরা।

কিন্তু কমিটিতে বিতর্কিতদের বাদ দেওয়ার সিদ্ধান্তের পরও পদবঞ্চিতরা রাস্তায় নেমে অবস্থান কর্মসূচি করায় ক্ষুব্ধ মনোভাব পোষণ করেছেন ছাত্রলীগের দেখভালের দায়িত্বে থাকা আওয়ামী লীগ নেতারা। তারা বলছেন, ছাত্রলীগের ‘ভাবমূর্তি’ নষ্ট করতেই এমনটা করছে।

তবে ছাত্রলীগকে বিতর্কিত করার কথা অস্বীকার করেছেন পদবঞ্চিতদের মুখপাত্র রাকিব হোসেন। তিনি বলেন,‘কমিটিতে বিতর্কিতরা আছে, সেটার প্রমাণও আছে। তারাই কমিটিকে বিতর্কিত করছে।’

তিনি জানান, কমিটি ঘোষণার পর আওয়ামী লীগের সিনিয়র নেতারা বিতর্কিতদের বাদ দেওয়ার যে আশ্বাস দিয়েছিলেন, তাতে অখুশি ছিলেন না তারা। কিন্তু এখনো বিতর্কিতদের বাদ দেওয়া হয়নি।

জানা গেছে, গেল ১৩ মে ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি করা হয়। ওই দিনই সন্ধ্যায় কমিটির বেশ কিছু নেতার বিরুদ্ধে নানা অভিযোগ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিনে বিক্ষোভ করেন পদবঞ্চিতরা। এ সময় ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর অনুসারীরা এই পদবঞ্চিতদের মারধর করেন। এর কয়েকদিন পর রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নেন পদবঞ্চিতরা। পরে আন্দোলন থেকে সরে আসে তারা।

কিন্তু বিতর্কিতদের বাদ না দেওয়ায় গত ২১ দিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে ফের অবস্থান কর্মসূচি পালন করে আসছেন এই পদবঞ্চিত নেতারা।

ছাত্রলীগের দেখভালের দায়িত্বপ্রাপ্ত চার নেতার মধ্যে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম একজন। তিনি জানান, ছাত্রলীগের ‘ভাবমূর্তি’ নষ্ট করতেই পদবঞ্চিতরা এমন আন্দোলন করছে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বার্তা২৪.কমকে জানান, কিছু দুষ্টলোক ছাত্রলীগের ভাবমূর্তি নষ্ট করার জন্য পদবঞ্চিতদের ব্যবহার করছে।

পদবঞ্চিতদের আন্দোলন দুষ্টুমি ছাড়া আর কিছু না জানিয়ে তিনি জানান, এরা ভাগ ভাগ করে আন্দোলন করছে। নিজেরা কয়েকজন থাকছে। আবার আরেক দল আসছে। এটা দুষ্টুমি ছাড়া আর কিছুই না।

তিনি জানান, যারা বিতর্কিত, তারা বাদ হবেই। ছাত্রলীগকে সিন্ডিকেটমুক্ত করার জন্যই এবার কমিটি করা হয়েছে।

এ বিষয়ে কথা বলতে ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর মোবাইলে একাধিকবার ফোন দেয়া হলেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

এ সম্পর্কিত আরও খবর