জবির একমাত্র হল নির্মাণে বিলম্বতা

বিবিধ, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 07:50:00

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একমাত্র হল ‘বেগম ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রী হল’ এর কাজের মেয়াদ নানা অজুহাতে বারবার বাড়ানো হলেও নির্মাণ কাজ এখনো শেষ হয়নি। জায়গা সংকুলান এবং নানান অজুহাতে পরপর চারবার কাজের মেয়াদ বাড়ানো হয় এবং ৪র্থ মেয়াদের তারিখ জুন মাসে থাকলেও এখনো কাজের সিংহভাগ অংশই শেষ হয়নি।

সরেজমিনে ঘুরে দেখা যায়, ১৬ তলার এ ভবনটির বাহিরের কাজ অনেকখানি শেষ হলেও ভেতরের অধিকাংশ কক্ষগুলোতে লাগানো হয়নি দরজা জানালা। এতো বড় ভবন নির্মাণে মাত্র ১৫ থেকে ২০ জন শ্রমিক কাজ করছেন। এখনো শেষ হয়নি টাইলস ও রঙের কাজ।

ভবনে কাজ করা এক শ্রমিক জানান, এখন চলছে টাইলস ও রঙের কাজ। কবে নাগাদ শেষ হবে এমন প্রশ্নে তিনি জানান টাইলস এবং রঙের কাজ-ই শেষ হতে চলে যাবে অক্টোবর পর্যন্ত। এরপর আরও আনুষঙ্গিক কাজ রয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, হল নির্মাণের বিষয়ে আমাদের কোনো এখতিয়ার নেই। এটা একটা কনস্ট্রাকশন কোম্পানি কাজ করছে। আর কাজের দীর্ঘসূত্রতার জন্য আমরা দায়ী নই। এটার জন্য দায়ী শিক্ষা প্রকৌশল অধিদফতর।

৩৩ কোটি ৩৮ লক্ষ টাকা বরাদ্দকৃত ১৬ তলা এ ভবনটিতে থাকবে ১১১টি কক্ষ, একটি লাইব্রেরি, একটি ডাইনিং, চারটি লিফট, আটটি গোসলখানা, একটি ক্যান্টিন ও চারটি লিফট।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী তনিমা আক্তার বার্তা২৪.কমকে বলেন, ‘ভেবেছিলাম ক্যাম্পাস লাইফের শেষের দিকে হয়তো হলে কাটাতে পারব। কিন্তু হলের কাজের বিলম্বতা দেখে মনে হচ্ছে তা হয়তো হবে না।’

জবির রেজিস্ট্রার ও প্রকৌশলী ওহিদুজ্জামান বার্তা২৪কে বলেন, ‘হল নির্মাণের বিষয়টিতে আমাদের এখতিয়ার নেই। এটি পুরোপুরি শিক্ষা প্রকৌশল অধিদফতরের হাতে। তারা কাজটি শেষ করে আমাদের বুঝিয়ে দিবে। তবে আমরা বিভিন্ন সময়ে তাদেরকে চাপ প্রয়োগ করছি কাজটি দ্রুততার সঙ্গে করার জন্য।’

এ সম্পর্কিত আরও খবর