গুণগত শিক্ষা হবে ঢাবির প্রতিষ্ঠাবার্ষিকীর মূল সুর

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডন্ট, বার্তা২৪.কম | 2023-08-21 08:16:08

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে এবার মূল সুর হবে  'গুণগত শিক্ষার মান নিশ্চিতকরণ, প্রতিবন্ধকতা এবং উত্তরণ’ বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান।

রোববার (৩০ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

উপাচার্য আখতারুজ্জামান বলেন, আমরা অনেক দিকে বিশ্ববিদ্যালয়কে সম্প্রসারণ করেছি। এখন আমাদের শিক্ষার গুণগত মান, বিজ্ঞান সম্মত শিক্ষা নিশ্চিতকরণে জোর দিতে হবে। আর এ প্রতিষ্ঠাবার্ষিকী তে আমরা সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংশ্লিষ্ট প্রাক্তন, বর্তমান শিক্ষক শিক্ষার্থী সবাইকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৮ তম দিবস উপলক্ষে শুভেচ্ছা জ্ঞাপন করছি  এবং ঢাকা বিশ্ববিদ্যালয় যেন তার অভিষ্ট লক্ষ্য পূরণে এগিয়ে যেতে পারে সে জন্য সবার সহযোগিতা ও ভালোবাসা কামনা করছি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, উপ-প্রাধ্যক্ষ প্রফেসর আব্দুস সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড কামাল উদ্দিন, রেজিস্টার এনামুজ্জামান প্রমুখ।

উপাচার্য প্রতিষ্ঠা  বার্ষিকীর বিভিন্ন কর্মসূচী ঘোষণা করেন। কর্মসূচীর মধ্যে রয়েছে-বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে দিনের কর্মসূচি উদ্বোধন, কেক কাটা, সংগীত পরিবেশন, বর্ণাঢ্য র্যালিসহ ছাত্রশিক্ষক কেন্দ্রে গমন, দিবস উপলক্ষে প্রকাশিত স্মারক সংকলনের মোড়ক উম্মোচন ও আলোচনা সভা, এমিরিটাস অধ্যাপক ড. মো সিরাজুল ইসলামের প্রবন্ধ উপস্থাপন, গ্রন্থাগারে দুর্লভ পাণ্ডুলিপি প্রদর্শনী, কার্জন হলে চিকিৎসা প্রযুক্তির যন্ত্রপাতির প্রদর্শনী, চারুকলায় শিশু কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা, টিএসসিতে ডিবেটিং সোসাইটির উদ্যোগে বিতর্ক প্রতিযোগিতা।

এছাড়া ডাকসুর কর্মসূচীর মধ্যে রয়েছে সুইমিংপুলে সাতার প্রতিযোগিতা, সাইকেল শোভাযাত্রা, কেন্দ্রীয় মাঠে ডাকসুর সাথে সাংবাদিক সমিতির প্রীতি ক্রিকেট ম্যাচ।

বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ভবনগুলোতে আলোকসজ্জার ব্যবস্থাসহ তিনটি গুরুত্বপূর্ণ প্রবেশ পথে সুসজ্জিত তোরণ নির্মাণ করা হয়েছে।

প্রসঙ্গত ১৯২১ সালের পহেলা জুলাই প্রতিষ্ঠিত হয় লন্ডনের অক্সফোর্ডের আদলে পূর্ববঙ্গের প্রথম বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠার আজ ৯৮ তম বছরে পদার্পন করেছে এটি।

 

এ সম্পর্কিত আরও খবর