৬ দফা দাবিতে জবি শিক্ষার্থীদের মানববন্ধন

বিবিধ, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 23:34:26

ছয় দফা দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (১ জুলাই) বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে পাঁচ শতাধিক শিক্ষার্থী এ মানববন্ধনে অংশ নেন।

মানববন্ধন শেষে তারা সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে পুরো ক্যাম্পাস ঘুরে ভাস্কর্য চত্বরের সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশ করেন।

সমাবেশে বক্তারা বলেন, ‘প্রতিষ্ঠার পর থেকেই জগন্নাথ বিশ্ববিদ্যালয় নানা সমস্যায় জর্জরিত। আন্দোলন সংগ্রামের আতুর ঘর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজেদের অধিকার আদায়ে সোচ্চার। আমাদের ছয় দফা দাবি জরুরি সিন্ডিকেট সভা ডেকে দ্রুত বাস্তবায়ন করতে হবে। তা না হলে কঠোর আন্দোলনের ঘোষণা করা হবে।’

মানববন্ধন করেন শিক্ষার্থীরা, ছবি: বার্তা২৪.কম



শিক্ষার্থীদের দাবিগুলো হলো-দ্রুত বাসের ডাবল ট্রিপের ব্যবস্থা করা, দুই মাসের মধ্যে জবির একমাত্র নির্মাণাধীন ছাত্রী হল চালু করা, এক সপ্তাহের মধ্যে জকসু নির্বাচনের খসড়া প্রণয়ন করে চার মাসের মধ্যে জকসু নির্বাচন দেওয়া, ক্যান্টিনের খাবারের মান উন্নত করা ও দাম কমানো, শিক্ষক নিয়োগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে হতে ৭০ শতাংশ নেওয়া ও সিজিপিএ’র শর্ত কমিয়ে স্বচ্ছতার মাধ্যমে যোগ্যদের নিয়োগ দেওয়া এবং দ্রুত নতুন ক্যাম্পাসের কাজ শুরু করা এবং গবেষণা খাতে শর্ত কমিয়ে বাজেট বাড়ানো।

সমাবেশ শেষে দুপুর ২টার দিকে আন্দোলনের আহ্বায়ক মার্কেটিং বিভাগের শিক্ষার্থী রাইসুল ইসলাম নয়নের নের্তৃত্বে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল উপাচার্যের কাছে এসব দাবি সম্বলিত স্মারকলিপি দেয়।

এ সম্পর্কিত আরও খবর