জাবিতে জীববিজ্ঞান অনুষদের বার্ষিক সেমিনার অনুষ্ঠিত

, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 02:40:43

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জীববিজ্ঞান অনুষদের বার্ষিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে পরিচালিত একটি গবেষণা প্রকল্পের সারসংক্ষেপ উপস্থাপন করা হয়।

মঙ্গলবার (২ জুলাই) বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আবদুল জব্বার হাওলাদার বলেন, 'গবেষণার কোন শেষ নেই। শিক্ষার সঙ্গে গবেষণা চলতেই থাকবে। প্রতিটি গবেষণায় নতুন জ্ঞানের আলো বিকশিত হয়। গবেষণা খাতে বরাদ্দ আরও বৃদ্ধি করা দরকার। বিশ্ববিদ্যালয়ে জ্ঞানের নব নব ক্ষেত্র আবিষ্কার ও মুক্তবুদ্ধির চর্চা বৃদ্ধির জন্য গবেষণার কোনো বিকল্প নেই। গবেষকগণ প্রকৃত শিক্ষার অন্বেষণে সদা ব্যাপৃত থাকবেন, এটি সকলের প্রত্যাশা। এজন্য গবেষণায় প্রণোদনা থাকা আবশ্যক। নানা রকম অসুবিধার মধ্যেও আমরা সামনে এগিয়ে যাব- এটাই আমাদের প্রতিজ্ঞা।'

সেমিনারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে পরিচালিত একটি গবেষণা প্রকল্পের সারসংক্ষেপ মোট ছয়টি সেশনে উপস্থাপন করা হয়। এতে উদ্ভিদবিজ্ঞান বিভাগের ১১টি, প্রাণিবিদ্যা বিভাগের ৯টি, ফার্মেসি বিভাগের ১৩টি, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের ১১টি, মাইক্রোবায়োলজি ৯টি, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ ও পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের ১২টি গবেষণা প্রবন্ধের সারসংক্ষেপ উপস্থাপন করা হয়।

সেমিনারে বক্তব্য রাখেন জীব বিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক শাহাবুদ্দিন কবীর চৌধুরী, অধ্যাপক সাকিনা সুলতানা, অধ্যাপক নাজমুল হক, অধ্যাপক রাশেদা ইয়াসমিন শিল্পী প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর