ইবিতে গবেষণা খাতে বরাদ্দ বাড়ানোর দাবিতে বিক্ষোভ

, ক্যাম্পাস

ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 12:48:26

ইউজিসি কর্তৃক পাস হওয়া ২০১৯-২০ অর্থবছরের বাজেটে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) গবেষণা খাতে বরাদ্দ বাড়ানোর দাবিতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩ জুলাই) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিলের আয়োজন করে ছাত্র ইউনিয়ন ও ছাত্র মৈত্রী।

এদিন সকাল ১১টার দিকে দলীয় টেন্ট থেকে মিছিলটি শুরু হয়। মিছিলটি ক্যাম্পাসে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে দলীয় টেন্টে এক সমাবেশে মিলিত হয়। সমাবেশে নেতারা বিশ্ববিদ্যালয়ের গবেষণা খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এ খাতে বরাদ্দ বাড়োনোর দাবি জানান।

এ সময় ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি নুরুন্নবী ইসলাম সবুজ বলেন, ‘উচ্চশিক্ষা মানেই গবেষণাধর্মী পড়ালেখা। কিন্তু অর্থের অভাবে শিক্ষক-শিক্ষার্থী গবেষণা করতে ব্যর্থ হয়। তাই এই খাতে বরাদ্দ বৃদ্ধি করতে হবে।’

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক আব্দুর রউফ বলেন, ‘নামমাত্র গবেষণা খাতে যে বরাদ্দ দেওয়া হয়েছে তা সত্যি নগণ্য। এ বরাদ্দ সংশোধন করে আমরা নতুন বাজেট চাই। নতুবা সাধারণ শিক্ষার্থীদের নিয়ে আমরা আন্দোলনে যেতে বাধ্য হব।’

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র মৈত্রীর সাংগঠনিক সম্পাদক শামিমুল ইসলাম সুমনের সঞ্চালনায় সমাবেশে উপস্থিত ছিলেন— ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক জি. কে. সাদিক, ছাত্র মৈত্রীর দপ্তর সম্পাদক মু’তাসিম বিল্লাহ, প্রচার সম্পাদক মোরশেদুল ইসলামসহ দুই সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

গত ২৯ জুন নতুন অর্থবছরের জন্য মোট ১৩৭ কোটি ১৬ লাখ টাকার বাজেট ঘোষণা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর মধ্যে বেতন ভাতায় ৯৮ কোটি ২৮ লাখ টাকা এবং পেনশন ও অবসরকালীন ভাতার জন্য ৯ কোটি ৭০ লাখ টাকা বরাদ্দ রাখা হলেও গবেষণা খাতে বরাদ্দ দেওয়া হয় মাত্র ৮০ লাখ টাকা। যা মূল বাজেটের ০.৫৮ শতাংশ।

এ সম্পর্কিত আরও খবর