পাস্তুরিত দুধ নিয়ে গবেষণাকারী শিক্ষকের পাশে শিক্ষার্থী-সহকর্মীরা

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 08:54:44

পাস্তুরিত দুধ নিয়ে গবেষণা কাজে প্রটোকল না মানার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল রিসার্চ সেন্টার ও ফার্মেসি অনুষদের অধ্যাপক আ ব ম ফারুকের বিরুদ্ধে গত মঙ্গলবার (৯ জুলাই) ব্যবস্থা নেওয়ার কথা জানায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ওই শিক্ষকের পক্ষে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এই মানববন্ধন করেন তারা।

এতে উপস্থিত ছিলেন ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম আব্দুর রহমান, প্রফেসর ড. ফিরোজ আহমেদ, ইয়াসিফ কায়েস, মোঃ. রায়হান সরকার, সাবিহা চৌধুরীসহ অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

মানববন্ধনে বক্তারা দাবি করেন, একজন গবেষক জাতির প্রয়োজনে গবেষণা করে থাকেন। এদিকে একজন সচিবের  ‘অধ্যাপক ড. আ ব ম ফারুক নাকি গবেষণা প্রটোকল না মেনে অর্থাৎ পিআর রিভিউ জার্নালে প্রকাশ না করে সংবাদ সম্মেলন করেন।’ কথার প্রতিবাদ করে তারা বলেন, এ সব ছোটখাটো গবেষণা জার্নালে প্রকাশের প্রয়োজন হয় না। প্রকাশ হলেও তা সময়সাপেক্ষ। গবেষকেরা প্রটোকল মেনেই গবেষণা কাজ করেছেন।

বক্তারা আরও বলেন, শুধু বিএসটিআই এর বিবৃতি না শুনে তিনি একটু যাচাই বাছাই করে বিবৃতি দিলে একজন গবেষকের সম্মানহানি হতো না। এর মাধ্যমে তিনিই রাষ্ট্রীয় প্রটোকল ভঙ্গ করেছেন এবং তার প্রশাসনিক ক্ষমতা দেখিয়েছেন, যা লজ্জাকর। এর মাধ্যমে অন্য গবেষকেরা নিরুৎসাহিত হতে পারে বলেও মনে করেন তারা। 

উল্লেখ্য গত মঙ্গলবার  ৯ জুলাই প্রাণিসম্পদ অধিদপ্তরে এক অনুষ্ঠানে মৎস্য ও প্রাণী সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব কাজী ওয়াসি উদ্দিন গবেষণাকারী শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানান। তিনি বলেন, পিআর রিভিউস জার্নালে প্রকাশ হওয়ার আগেই ওই গবেষক তার তথ্য সাংবাদিকদের জানিয়েছেন। কিন্তু তার গবেষণার স্যাম্পল সঠিক ছিল না। গবেষণাতেও ত্রুটি ছিল।’ বাজারের শীর্ষ পাঁচ কোম্পানির সাত ধরনের পাস্তুরিত দুধের নমুনায় অ্যান্টিবায়োটিক এবং তিন ধরনের দুধে ডিটারজেন্টের উপস্থিতি পাওয়া গেছে বলে গবেষণাটি উঠে এসেছিল।

এ সম্পর্কিত আরও খবর