রাবি শিক্ষার্থীকে জিম্মি করে চাঁদা: ব্যবস্থা নেয়নি প্রশাসন

, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 21:55:06

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক শিক্ষার্থীকে মারধর ও জিম্মি করে চাঁদা দাবির ঘটনায় জড়িতদের চিহ্নিত করা হলেও এখন পর্যন্ত তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তা দেওয়ার জন্য প্রক্টরকে দায়িত্ব দেওয়া হয়েছে। কিন্তু কোনো শিক্ষার্থী এমন ঘটনার শিকার হলে প্রক্টরের পক্ষ থেকে কোনো সহযোগিতা পাওয়া যায় না। ভুক্তভোগী শিক্ষার্থী জড়িতদের নাম উল্লেখ করে প্রক্টরের কাছে লিখিত অভিযোগ করেছেন ও ক্যাম্পাসে বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি পালনও হয়েছে কিন্তু এখনো জড়িতদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

তারা অভিযোগ করে আরও বলেন, 'দুর্বৃত্তদের হাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা একের পর এক ছিনতাই, চাঁদাবাজি ও মারধরের শিকার হচ্ছে। অথচ বিশ্ববিদ্যালয় প্রশাসন এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না। যার ফলে শিক্ষার্থীদের বারবার এসব ঘটনার শিকার হতে হচ্ছে।'

জানা যায়, গত শুক্রবার (১৪ জুলাই) বিকেলে ক্যাম্পাসে জন্মদিন পালন করেন বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী নাসির উদ্দিন। জন্মদিনে তিনি তার এক বান্ধবীকে আসতে বলেছিলেন। কিন্তু তার বান্ধবী জন্মদিন পালন করতে আসতে পারেনি। পরে জন্মদিন পালন শেষে সন্ধ্যায় রুমে আসে নাসির। তার বান্ধবী নাসিরকে জন্মদিনের উপহার দিতে বিশ্ববিদ্যালয় সংলগ্ন মেহেরচণ্ডিতে তার ভাড়া বাসার সামনে যান।

ঠিক ওই সময় নাসির ও তার বান্ধবীকে বাসার সামনে কথা বলতে দেখে রাজু নামের এক স্থানীয় যুবক দুইজনকে জোর করে বাসার ভেতরে নিয়ে যায়। এ সময় তারা নাসির ও তার বান্ধবীদের কাছ থেকে মোবাইল ও টাকা ছিনিয়ে নেয়। পরে নাসির ও তার বান্ধবীকে এক সঙ্গে বসিয়ে রাজু ছবি তোলেন। বিশ হাজার টাকা না দিলে ওই ছবি ইন্টারনেটে ছড়িয়ে দিবে বলে হুমকি দেয়। এছাড়া নাসিরের বান্ধবীকে রাজুসহ তার তিন বন্ধ কু-প্রস্তাব দেয় বলে নাসির অভিযোগ করেন।

নাসির বলেন, 'আমি নিরাপত্তাহীনতায় ভুগছি। প্রক্টরকে বিষয়টি জানানোর পরে লিখিত অভিযোগ দিতে বলেছিলেন। পরে আমি জড়িতদের নাম উল্লেখ করে অভিযোগ দিয়েছি। ঘটনার তিনদিন পার হচ্ছে কিন্তু এখনো জড়িতদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিয়েছে বলে মনে হচ্ছে না।'

এ বিষয়ে বক্তব্য নিতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানকে একাধিকবার ফোন করা হলেও বক্তব্য পাওয়া যায়নি।

আরও পড়ুন: রাবি শিক্ষার্থীকে জিম্মি করে চাঁদা দাবি

এ সম্পর্কিত আরও খবর