অধিভুক্তি বাতিলের আন্দোলনে ডাকসু সদস্য তিলোত্তমার বাধা!

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 13:33:51

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের করা অবরোধ অন্দোলনে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে ডাকসু ও সিনেট সদস্য তিলোত্তমা শিকদারের বিরুদ্ধে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) অবরোধ চলাকালীন সময়ে শিক্ষার্থীদের অবরোধ তুলে নেওয়ার আদেশ দেন তিনি।

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল ১১টা থেকে টিএসসির চতুর্দিকের রাস্তাসহ কেন্দ্রীয় শহীদ মিনার ও দোয়েল চত্বর অবরোধ করে রেখেছিল ঢাবি শিক্ষার্থীরা। পরে দুপুর ১টার দিকে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নেয় আন্দোলনকারীরা।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, টিএসসিতে অবরোধ চলাকালীন দুপুর ১২টার দিকে সুফিয়া কামাল হল থেকে রিকশাযোগে টিএসসিতে আসেন তিলোত্তমা শিকদার। টিএসসিতে এসে তিনি নিজ হাতে ব্যারিকেড সরিয়ে ফেলেন এবং আন্দোলনকারীদের অবরোধ তুলে নেয়ার জন্য শাসিয়ে যান।

প্রত্যক্ষদর্শী কিছু শিক্ষার্থী জানান, তিলোত্তমা শিকদার ব্যারিকেড সরিয়ে দিলে আন্দোলনকারীদের সাথে তার বাদানুবাদ হয়। তখন তিলোত্তমা বলেন, 'সুফিয়া কামাল হল থেকে টিএসএসি পর্যন্ত আসতে তার ৪০ মিনিট সময় লেগেছে।'

জানতে চাইলে তিনি বলেন, 'বিশ্ববিদ্যালয়ের পরিচয় পত্র না দেখালে অবরোধকারী শিক্ষার্থীরা কোনো রিকশা ছেড়ে দিচ্ছেন না। তাই অবরোধ তুলে নিতে বলেছি।'

অধিভুক্ত বাতিল, অটোমেশনের আওতায় যাবতীয় কার্যক্রম, রিকশা ভাড়া নির্ধারণসহ চার দফা দাবি বাস্তবায়নে গতকাল বুধবার (১৭ জুলাই) সকাল সাড়ে ১১টা থেকে ২টা পর্যন্ত শাহবাগ মোড় অবরোধ করে রেখেছিল আন্দোলনকারী শিক্ষার্থীরা। পরে দুপুর ২টার দিকে ডাকসু সদস্য তানভির হাসান সৈকত আন্দোলনকারীদের সঙ্গে একাত্মতা পোষণ করেন। শাহবাগে অবরোধ শেষে প্রোগ্রামের সমাপ্তি টানেন অপরাজেয় বাংলায় এসে।

দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন, ভিসি কার্যালয় ঘেরাও, শাহবাগমোড় অবরোধ, বিক্ষোভ মিছিলসহ ইত্যাদি লাগাতার কর্মসূচির ঘোষণা দিয়ে আজকের মতো অবরোধ স্থগিত করেছেন আন্দোলনকারীরা।

এ সম্পর্কিত আরও খবর