অধিভুক্ত বাতিলের এখতিয়ার আমাদের নেই: ঢাবি উপ-উপাচার্য

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 06:05:17

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধীনে থাকা সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের এখতিয়ার আমাদের নেই বরং এটা সরকারের বিষয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

রোববার (২১ জুলাই) উপাচার্য ভবনে ডাকসু নেতা ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনদের সঙ্গে এক বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

উপ-উপাচার্য বলেন, 'আমাদের শিক্ষার্থীদের যৌক্তিক দাবির প্রতি আমাদের সমর্থন ও সহানুভূতি রয়েছে। শিক্ষার্থীদের প্রশাসনিক ভবনে তালা ও ক্লাস পরীক্ষা বর্জন আমাদের অনেক কার্যক্রম ব্যাহত করেছে। উদ্ভূত সমস্যা সমাধানে আমরা ডাকসু নেতাদের সঙ্গে আলোচনা করেছি। তারা আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবেন এবং শিক্ষার্থীরা জানেন না এমন কিছু তথ্য প্রদান করবেন। আশা করি, শিক্ষার্থীরা ক্লাসে ফিরবে এবং বাকি সিদ্ধান্ত উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান চীন থেকে ফিরলে নেওয়া হবে।'

এক প্রশ্নের জবাবে মুহাম্মদ সামাদ বলেন, 'অধিভুক্তি বাতিলের এখতিয়ার আমাদের নেই, এটা সম্পূর্ণ সরকারের সিদ্ধান্ত। আমরা যেটা পারি সেটা হচ্ছে, এটাকে নতুন করে সাজাতে এবং শৃঙ্খলা ফিরিয়ে আনতে। যাতে করে আমাদের শিক্ষার্থীদের কোনো স্বাভাবিক কাজে ব্যাঘাত না ঘটে।'

এ সময় ছাত্র নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন- ডাকসুর ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রাব্বানী, এজিএস সাদ্দাম হোসাইন, বাংলাদেশ ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন প্রমুখ।

শিক্ষকদের মধ্যে ছিলেন- বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ ড কামাল উদ্দিন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সাদেকা হালিম, কলা অনুষদের ডিন আবু দেলোয়ার মুহাম্মদ, ডাকসুর কোষাধ্যক্ষ ও সাত কলেজের সমন্বয়ক অধ্যাপক শিবলী রুবায়তুল ইসলাম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর