রাবি ভর্তি আবেদন ফি কমলো, একাধিক ইউনিটে আবেদনের সুযোগ

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-07-23 21:14:42

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ফি কমিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বাতিল করা হয়েছে ইউনিট ভিত্তিক আবেদনের সীমাবদ্ধতা। ফলে ভর্তিচ্ছুরা যোগ্যতা অনুযায়ী সব ইউনিটে আবেদন করতে পারবে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২০-২২ অক্টোবর।

মঙ্গলবার (২৭ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত উপ-কমিটির সভায় এসব সিদ্ধান্ত চূড়ান্ত করা হয় বলে বার্তাটোয়েন্টিফোর.কমকে নিশ্চিত করেন ভর্তি উপ-কমিটির সদস্য প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান। উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সদস্যদের মতামতের ভিত্তিতে পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে বলে জানান তিনি।

প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘নতুন এই নিয়মের ফলে এখন আর ইউনিট ভিত্তিক পরীক্ষায় অংশগ্রহণের সীমাবদ্ধতা থাকছে না। ফলে একজন ভর্তিচ্ছু প্রতিটি ইউনিটেই পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। এ ছাড়াও আবেদন ফি দুই হাজার ৩৫ টাকা থেকে কমিয়ে ১২শ ৫৫টাকা করা হয়েছে।’

এবার শিক্ষার্থীদের প্রথমে অনলাইনে ৫৫ টাকা দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে। প্রাথমিক আবেদন থেকে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৩২ হাজার শিক্ষার্থীকে চূড়ান্ত আবেদনের সুযোগ দেওয়া হবে। প্রাথমিক আবেদনে উত্তীর্ণ প্রতি শিক্ষার্থীকে ১২শ টাকা দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে। ‘এ’, ‘বি’ ও ‘সি’ এই তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয় ভর্তির সব তথ্য পাবেন বার্তাটোয়েন্টিফোর ভর্তিযুদ্ধ পেইজে। ভিজিট করুন : www.barta24.com/admission

এ সম্পর্কিত আরও খবর