কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

ভর্তিযুদ্ধ ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 16:50:54

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে ভর্তি আবেদন প্রক্রিয়া। চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষা ৮ ও ৯ নভেম্বর অনুষ্ঠিত হবে।

আবেদনের যোগ্যতা

২০১৮ বা ২০১৯ সালে অনুষ্ঠিত এইচএসসি/ আলিম/ সমমানের পরীক্ষায় এবং ২০১৬ বা ২০১৭ সালে অনুষ্ঠিত এসএসসি/ দাখিল/ সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবেন।

এ ইউনিটে (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) আবেদনের জন্য বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি/ সমমানের পরীক্ষায় সর্বমােট জিপিএ (৪র্থ বিষয়সহ) ৬.৫০ থাকতে হবে। এ ইউনিটের বিষয়সমূহের মধ্যে গণিত, সিএসই, আইসিটি, পদার্থবিজ্ঞান ও পরিসংখ্যান বিভাগে ভর্তির জন্য এইচএসসি পর্যায়ে গণিতে জিপি ৩.০০ থাকতে হবে এবং গণিত, সিএসই ও আইসিটি বিভাগে ভর্তি হতে হলে ভর্তি পরীক্ষায় গণিত অব্যশই উত্তর দিতে হবে। ফার্মেসীতে ভর্তিচ্ছুদের উচ্চমাধ্যমিক পরীক্ষায় রসায়ন ও জীববিদ্যায় জিপি ৩.৫০ ও গণিতে জিপি ২.৫০ থাকতে হবে।

বি ইউনিটে (কলা ও মানবিক, সামাজিক বিজ্ঞান এবং আইন অনুষদ) আবেদনের জন্য মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি/ সমমানের পরীক্ষায় সর্বমােট জিপিএ (৪র্থ বিষয়সহ) ৬.০০ থাকতে হবে। বি ইউনিটের বিষয়সমূহের মধ্যে ইংরেজিতে ভর্তিচ্ছুদের উচ্চমাধ্যমিক পরীক্ষায় ইংরেজিতে লেটার গ্রেড (A-) এবং অর্থনীতিতে ভর্তিচ্ছুদের উচ্চমাধ্যমিক পর্যায়ে অর্থনীতি, গণিত ও পরিসংখ্যান বিষয়ের যেকোন একটি থাকতে হবে।

সি ইউনিটে (বিজনেস স্টাডিজ অনুষদ) আবেদনের জন্য ব্যবসায় শিক্ষা, বিজ্ঞান ও মানবিক শাখার শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি/ সমমানের পরীক্ষায় সর্বমােট জিপিএ (৪র্থ বিষয়সহ) ৬.০০ থাকতে হবে।

জি.সি.ই লেভেলের ক্ষেত্রে 'ও' লেভেলে ৫টি এবং 'এ' লেভেলে ন্যূনতম ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলের মােট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে ‘বি' গ্রেড থাকতে হবে।

সব ইউনিটের আবেদনকারীকে এসএসসি ও এইচএসসি/ সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ (৪র্থ বিষয়সহ) ৩.০০ থাকতে হবে।

আবেদনের নিয়ম

টেলিটক মােবাইল অপারেটর থেকে এসএমএসের মাধ্যমে আবেদন করতে হবে। প্রতি ইউনিটের আবেদন ফি ৫৫০ টাকা। সঠিকভাবে এসএমএস পাঠানোর পর মোবাইল ব্যালেন্স থেকে ভর্তি পরীক্ষার নির্দিষ্ট ফি কেটে নিয়ে ফিরতি এসএমএসে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড পাঠানো হবে।

পরবর্তীতে ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে cou.teletalk.com.bd ওয়েবসাইট থেকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। ইংরেজি মাধ্যমে পরীক্ষা দিতে ইচ্ছুক শিক্ষার্থীদের সংশ্লিষ্ট ইউনিটের ইউনিট আহ্বায়ক বরাবর ভর্তি পরীক্ষার কমপক্ষে ১৫ দিন আগে নিজ হাতে রেজিষ্ট্রেশন ও মােবাইল নম্বরসহ লিখিত আবেদন ডাকযােগে পাঠাতে হবে।

ভর্তি সংক্রান্ত যেকোন তথ্যের জন্য ০১৫৫৭-৩৩০৩৮১, ০১৫৫৭-৩৩০৩৮২ নম্বরে যোগাযোগ করা যাবে।

বিশ্ববিদ্যালয় ভর্তির সব তথ্য পাবেন বার্তাটোয়েন্টিফোর ভর্তিযুদ্ধ পেইজে। ভিজিট করুন : www.barta24.com/admission

এ সম্পর্কিত আরও খবর