জাবি উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, ১৯ সিনেটরের উদ্বেগ

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 02:34:56

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পের টাকা দুর্নীতির অভিযোগ উঠেছে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম ও তার পরিবারের বিরুদ্ধে। এই অভিযোগ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের ১৯ জন সিনেটর।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বেগ প্রকাশ করেন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট থেকে নির্বাচিত সিনেটররা।

সংবাদ বিজ্ঞপ্তিতে তারা বলেন, ‘এই মেগা প্রকল্প সম্পর্কে সিন্ডিকেট ও সিনেট সভায় উপস্থাপন করা হয়নি এবং তাদের কোনো মতামত গ্রহণ করা হয়নি। মাস্টারপ্ল্যান করার সময় যথাযথ ধাপ অনুসরণ করা হয়নি এবং অংশীজনের সাথে আলোচনাও করা হয়নি।'

আরও পড়ুন: জাবিতে চলছে অবরোধ

তারা অভিযোগ করে বলেন, ‘মেগা প্রকল্প বাস্তবায়নের জন্য যে কমিটি গঠন করা হয়েছে তাদের কারো এত বড় প্রকল্প বাস্তবায়নের যোগ্যতা নেই। উপাচার্য তার ব্যক্তিগত সচিবসহ অনুগত ও অদক্ষ ব্যক্তিদেরকে প্রকল্প বাস্তবায়ন কমিটিতে রেখেছেন। এছাড়া, উপাচার্য তার অনুগত ব্যক্তিদেরকে নিয়ে অস্বচ্ছ প্রক্রিয়ায় আর্কিটেক্ট ফার্ম নির্বাচন করেন।’

এ সময় তারা ই-টেন্ডার না করার কারণে টেন্ডার ছিনতাই হওয়ার ঘটনায়ও উদ্বেগ প্রকাশ করে সমালোচনা করেন। এ সব অভিযোগ সমূহের সুষ্ঠু, নিরপেক্ষ, ও বিচার বিভাগীয় তদন্তেরও দাবি করেন এ সব সিনেটররা।

আরও পড়ুন: জাবির পরিবহন অফিসে তালা, অবরুদ্ধ কর্মকর্তারা

উপাচার্যের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগে যেসব সিনেটর উদ্বেগ প্রকাশ করেন তারা হলেন, কায়কোবাদ হোসেন, ইবাদুল্লাহ তালুকদার, আশীষ কুমার মজুমদার, মহব্বত হোসেন খান, শামীমা সুলতানা, আনোয়ার হোসেন মৃধা, আবুল কালাম আজাদ, মনোয়ার হোসেন, শরীফ এনামুল কবির, খন্দকার মহিদ উদ্দিন, ইন্দু প্রভা দাস, সোহেল পারভেজ, কৃষ্ণা গায়েন, মেহেদী জামিল, শামছুল আলম, মোহাম্মদ কামরুল আহসান, শামীমা সুলতানা, শিহাব উদ্দিন, সাবিনা ইয়াসমিন।

এদিকে, উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম এবং বিশ্ববিদ্যালয়ের চলমান আন্দোলনের প্রতিবাদে মঙ্গলবার দুপুর আড়াইটায় সংবাদ সম্মেলনের ঘোষণা দিয়েছেন উপাচার্যপন্থি সিনেট সদস্যরা।

এছাড়া, উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে অধিকতর উন্নয়ন প্রকল্পের টাকা দুর্নীতির অভিযোগের বিচার বিভাগীয় তদন্তসহ তিনদফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অবরোধ করেছে শিক্ষক-শিক্ষার্থীরা।

আরও পড়ুন: ‘প্রশাসনিক মানববন্ধনে’ স্থবির জাবি

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে সাতটায় ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ এর ব্যানারে বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে অবরোধ শুরু করেন তারা।

এ সময় ভবন দুটিতে প্রবেশের সবগুলো ফটক বন্ধ করে দেন অবরোধকারীরা। কর্মকর্তা-কর্মচারীরা ভবনে প্রবেশ করতে না পেরে বাইরে অপেক্ষা করতে দেখা যায়।

এ সম্পর্কিত আরও খবর