বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে হাজারেও নেই ঢাবি

, ক্যাম্পাস

সেন্ট্রাল ডেস্ক | 2023-08-29 23:43:55

প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। বাংলাদেশ জাতিরাষ্ট্র গঠনে এই বিশ্ববিদ্যালয়ের রয়েছে অনন্যসাধারণ অবদান। স্বাধীনতা সংগ্রাম কিংবা এর পরেও জাতির যেকোন ক্রান্তিলগ্নে আলোর পথ দেখিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। দক্ষিণ এশিয়ার সুপরিচিত এ বিশ্ববিদ্যালয় তাই বাংলাদেশের গর্ব।

তবে গত কয়েক দশকে শিক্ষাক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুণগতমান ক্রমশই নিম্নমুখী। বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে প্রতিযোগিতায় টিকতে পারছে না দেশসেরা এই বিদ্যাপীঠ।

আর সেই দৈন্যদশার চিত্রফুটে ওঠে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে। তেমনি একটি সুপরিচিত সংস্থা লন্ডনের দ্য টাইমস হায়ার এডুকেশন।

বুধবার (১১ সেপ্টেম্বর) বিশ্বের ৯২টি দেশের ১৪০০ বিশ্ববিদ্যালয় নিয়ে একটি র‌্যাংকিং প্রকাশ করেছে তারা। তাদের বিশ্ব র‌্যাংকিং-২০২০-এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১০০১+। অবশ্য তাদের গত বছরের র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামও ছিল না।

শিক্ষার গুণগতমান, গবেষণার পরিমাণ এবং খ্যাতি, গবেষণার উদ্ধৃতি, শিল্প এবং আন্তর্জাতিক সংযোগসহ বিভিন্ন বিষয়ের ওপর ভিত্তি করেই র‌্যাংকিং নির্ধারণ করে প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন: বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড

প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্ব র‌্যাংকিংয়ে হাজারের ভিতরে স্থান না পেলেও র‌্যাংকিংয়ে টানা চতুর্থবারের মতো শীর্ষস্থান ধরে রেখেছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালির্ফোনিয়ার ইনস্টিটিউট অব টেকনোলজি, তৃতীয় যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) অবস্থান পাঁচ।

তালিকায় বরাবরের মতোই যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর আধিপত্য রয়েছে। প্রথম ২শ’ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ইংল্যান্ডের ২৮টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। প্রথম ২শ’ সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় এশীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শুধু চীনের টিশিঙ্গুয়া বিশ্ববিদ্যালয় ও পিকিং বিশ্ববিদ্যালয়ের অবস্থান যথাক্রমে ২৩ ও ২৪তম। বেঙ্গালোরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স ৩০০-৩৫০ এর তালিকায় নেমেছে যা গত বছর ২৫০-৩০০ এর মধ্যে ছিলে। পাঞ্জাবের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি রপারের অবস্থান তালিকার ৩৫১-৪০০-তে। তবে যেখানে ভারতের ৫৬টি বিশ্ববিদ্যালয় যুক্তরাজ্যের এ তালিকাভুক্ত হয়েছে সেখানে বাংলাদেশের একমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং-এর জন্য তালিকাভুক্ত হতে পেরেছে।

বিশ্বের প্রায় ২৫ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলতি বছর ১৮ হাজার বিশ্ববিদ্যালয় টাইমস হায়ার এডুকেশনের তালিকাভুক্ত হয়। টাইমস হায়ার এডুকেশন কর্তৃপক্ষ চূড়ান্তভাবে ১ হাজার ৪শ’ বিশ্ববিদ্যালয়ের একটি তালিকা প্রকাশ করেছে। আগামী বছর জুন মাসে এশিয়ার র‌্যাংকিং প্রকাশিত হবে।

এ সম্পর্কিত আরও খবর