ঢাবির প্রশ্নপত্রে ভুল: ৩ নম্বর পাবেন সব পরীক্ষার্থী

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 22:34:30

গত ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে একটি শব্দে ভুল ছিল। যার দরুণ অনেক শিক্ষার্থী প্রশ্নটি বুঝতে পারেননি। এ কারণে পরীক্ষা চলাকালে সময় নষ্ট হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছিলেন শিক্ষার্থীরা।

প্রশ্নপত্রে ভুলের খেসারত হিসেবে অংশগ্রহণকারী সব পরীক্ষার্থী ৩ নম্বর পাবেন বলে জানিয়েছেন বিজ্ঞান অনুষদের ডিন এবং ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়কারী তোফায়েল আহমেদ চৌধুরী। তিনি বলেন, শিক্ষার্থীদের স্বার্থ চিন্তা করেই আমাদের এ সিদ্ধান্ত। ওই ভুলের জন্য পরীক্ষার্থীরা প্রত্যেকে ৩ নম্বর করে পাবেন।


২০ সেপ্টেম্বর ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার প্রশ্নপত্রে দেখা গেছে, পদার্থবিজ্ঞান লিখিত অংশের প্রথম প্রশ্নের ইংরেজি অনুবাদে আদি বেগ দেওয়া থাকলেও বাংলায় সেটি ছিল না। বাংলায় প্রশ্নটি ছিল ‘সমবেগে’। বাংলায় প্রশ্নে আদি বেগ উল্লেখ না থাকলেও ইংরেজি অনুবাদে গাড়িটির সেকেন্ডে ৫০ মিটার আদি বেগের কথা বলা হয়৷ প্রশ্নটির মান ছিল ৩ নম্বর।

পরীক্ষা শেষে শিক্ষার্থীদের অনেকে আক্ষেপ প্রকাশ করে জানিয়েছিলেন, ছোট ভুলের কারণে উত্তর দিতে গিয়ে তাদের সময় নষ্ট হয়েছে। সময় নষ্ট করেও উত্তর দিতে না পারায় তারা অকারণেই ৩ নম্বর থেকে বঞ্চিত হচ্ছেন।

আরও পড়ুন: ঢাবি ‘ক’ ইউনিটের প্রশ্নপত্রে ভুল, বিড়ম্বনায় শিক্ষার্থীরা

এ সম্পর্কিত আরও খবর