আন্তরিকতার অভাবে প্রতিবন্ধী আইন বাস্তবায়ন হচ্ছে না: সুলতানা কামাল

, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 17:03:50

প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ সালে জাতীয় সংসদে পাশ হলেও সংশ্লিষ্টদের আন্তরিকতার অভাবের তা বাস্তবায়ন হয়নি বলে মন্তব্য করেছেন মানবাধিকার কর্মী ও সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল।

বুধবার (৯ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩: বাস্তবায়ন, বিদ্যমান পরিস্থিতি ও করণীয় বিষয়ক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সুলতানা কামাল বলেন,  যারা প্রতিবন্ধী ব্যক্তির 'অধিকার ও সুরক্ষা আইন ২০১৩' বাস্তবের সাথে জড়িত আছেন, তাদের কাছে আমরা আন্তরিকভাবে এই আইন বাস্তবায়নের দাবি জানাই, আপনারা এই আইন বাস্তবায়ন করুণ। কারণ, এটা বাস্তবায়ন করা আপনার নৈতিক দায়িত্ব, আপনার পেশাগত দায়িত্ব।

তিনি বলেন, আমরা কথায় কথায় উন্নয়নের কথা বলি। দেশ উন্নয়নের রোল মডেল হয়ে গেছে। সবই ঠিক আছে, কিন্তু উন্নয়নের সাথে সাথে কী আমরা মানবিকতাও সামনে এগিয়ে নিতে পেরেছি? সভ্যতার সাথে কী তাল মিলিয়ে চলতে পেরেছি? আসলে আমরা দুর্নীতিতে অনেক উন্নয়ন করেছি। সম্প্রতি সময়ে বিভিন্ন প্রকল্পের কিছু কিছু দুর্নীতি বেরিয়ে আসতে শুরু করেছে।

প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদের সভাপতি নাসিমা আক্তারের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সাধারণ সম্পাদক সাজেদা আক্তার, জাতীয় তৃণমূল প্রতিবন্ধী সংস্থা'র সভাপতি আব্দুল হাই মন্ডল, ব্লু ল ইন্টারন্যাশনালের ইন-কান্ট্রি কো-অর্ডিনেটর মোঃ রেজাউল করিম সিদ্দিকী, ব্লাস্টের গবেষণা উপদেষ্টা তাজুল ইসলাম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর