খেলা নিয়ে সংঘর্ষ: হল ছাড়ছেন কুয়েট শিক্ষার্থীরা

, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, খুলনা | 2023-08-30 04:04:14

আন্তহল ফুটবল খেলাকে কেন্দ্র করে দুই দল ছাত্রের মধ্যে সংঘর্ষের ঘটনায় অনির্দিষ্টকালের জন্য খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) বন্ধ ঘোষণা করা হয়েছে।

এ কারণে শনিবার (২ নভেম্বর) সকাল থেকেই হল ছাড়তে শুরু করেছে শিক্ষার্থীরা। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে থমথমে পরিবেশ বিরাজ করছে।

এর আগে সংঘর্ষের জের ধরে শুক্রবার (১ নভেম্বর) রাত ১২টায় ওই বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়।

শিক্ষার্থীরা অভিযোগ করে জানান, এম এ রশীদ হল ও অমর একুশে হলের মধ্যে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষ হয়। এ কারণে মধ্যরাতে বিশ্ববিদ্যালয় বন্ধের নির্দেশনা আসে। কিছু ছাত্রের জন্য এভাবে বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেয়া খুবই দুঃখজনক।

খোঁজ নিয়ে জানা গেছে, শুক্রবার বিকেলে ওই দুই হলের মধ্যে ফুটবল খেলা চলছিল। খেলা চলাকালীন রেফারির একটি সিদ্ধান্তকে কেন্দ্র করে দুই দলের শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পরে। সন্ধ্যার মধ্যে এ উত্তেজনা বেড়ে এম এ রশীদ হল, অমর একুশে হল ও ফজলুল হক হলে ছড়িয়ে পরে। এ সময় অমর একুশে হল ও ফজলুল হক হলের জানালার কাঁচ ভাঙচুর করা হয়। রাতে উত্তেজনা আরও বাড়লে বিশ্ববিদ্যালয় প্রশাসন জরুরি সভা ডাকে এবং অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। এছাড়া শনিবার বিকেল ৫টার মধ্যে ছেলেদের এবং রোববার (৩ অক্টোবর) সকাল ১০টার মধ্যে মেয়েদের হল খালি করার নির্দেশ দেয়া হয়।

সরেজমিনে দেখা গেছে, সংঘর্ষের পর শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক কাটেনি। বিশ্ববিদ্যালয়ের অমর একুশে হল ও ফজলুল হক হলের জানালার কাঁচ ভাঙা দেখা গেছে। কাঁচের টুকরো এখনো নিচে পরে আছে। ইতোমধ্যে হল ছাড়তে শুরু করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কেন্দ্র থাকায় যথারীতি সকাল থেকে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মনোজ কুমার মজুমদার জানান, ফুটবল খেলাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ে অপ্রীতিকর ঘটনা ঘটেছে। তবে এখন বিশ্ববিদ্যালয়ের পরিবেশ শান্ত রয়েছে। শনিবার খুলনা বিশ্ববিদ্যালয়ের যে ভর্তি পরীক্ষা খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবার কথা, তা যথারীতি অনুষ্ঠিত হচ্ছে।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কাজী সাজ্জাদ হোসেন জানান, অপ্রীতিকর এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হবে। মাঠের উত্তেজনা যাতে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭টি হলে প্রায় ৩ সহস্রাধিক শিক্ষার্থী থাকে। এছাড়া ৬ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত।

এ সম্পর্কিত আরও খবর