আখতারুজ্জামানকে ঢাবি উপ-উপাচার্যের অভিনন্দন

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 12:17:08

প্যানেল নির্বাচনে সর্বোচ্চ ভোট পাওয়ার পরও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য হিসেবে নিয়োগ পাননি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মোহাম্মদ সামাদ। তবে এ নিয়ে কোনো ক্ষোভ প্রকাশ করেননি। বরং নিয়োগ প্রাপ্ত উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

রোববার (৩ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো এক প্রজ্ঞাপনে আখতারুজ্জামানকে ভিসি (উপাচার্য) পদে স্থায়ী নিয়োগ দেওয়া হয়।

আখতারুজ্জামান ভিসি হিসেবে নিয়োগ পাওয়ার পর অধ্যাপক সামাদের প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘আমি তাকে অভিনন্দন জানাই।’

উপাচার্য প্যানেল নির্বাচনে সিনেট মনোনীত তিন জনের মধ্যে সবচেয়ে বেশি ভোট পেয়েছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সামাদ। তিনি পেয়েছিলেন ৪২টি ভোট। অপরদিকে বর্তমান নিয়োগ প্রাপ্ত আখতারুজ্জামান পেয়েছিলেন ৩৬টি ভোট। আর ৩০টি ভোট পেয়েছেন শিক্ষক সমিতির সভাপতি এএসএম মাকসুদ কামাল।

এর আগে নীল দলের ভিসি প্যানেল সম্পন্ন হওয়ার পর রাষ্ট্রপতি বরবার চিঠি পাঠানোকে কেন্দ্র করে বিতর্কের মুখে পড়েন আখতারুজ্জামান। কম ভোট পেয়েও নিজের নাম এক নম্বরে রাখেন তিনি। কোন যুক্তিতে এটা করেছেন তার সদুত্তরও দিতে পারেননি সেসময়।

এ ঘটনায় দুঃখ প্রকাশ করে সামাদ বলেন, ‘তিনি (অখতারুজ্জামান) ভোটকে অবমূল্যায়ন করেছেন। এটা খুবই দুঃখজনক।’

উল্লেখ্য, উপাচার্য প্যানেলের নির্বাচিত তিনজন থেকেই আচার্য যেকোনো একজনকে নিয়োগ দেওয়ার ক্ষমতা রাখেন। এমনকি তিনি চাইলে এই প্যানেলের বাইরে থেকেও নিয়োগ দিতে পারেন।

এ সম্পর্কিত আরও খবর