জাবির ঘটনার প্রতিবাদ করায় রাবিতে পুলিশের লাঠিচার্জ

, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-09-01 01:53:25

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে রাজশাহীতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করায় শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করেছে পুলিশ। অবরোধে অংশ নেন- রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ও নর্থবেঙ্গল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৫ নভেম্বর) সন্ধ্যায় রাবির প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়কে এ ঘটনা ঘটে। এ সময় আব্দুল্লাহ শুভ নামে নর্থবেঙ্গল বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে আটক করে পুলিশ। এ ঘটনায় তিন শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানা গেছে। তবে তাদের নাম-পরিচয় পাওয়া যায়নি।

আন্দোলনকারীদের সমন্বয়ক রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) আন্দোলন মঞ্চের নেতা আব্দুল মজিদ অন্তর বলেন, 'জাবিতে হামলার ঘটনার প্রতিবাদ জানাতে আমরা সন্ধ্যার দিকে মহাসড়কের পাশে মানববন্ধন শুরু করেছিলাম। পরে শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে শুরু করেন। তবে পুলিশ আমাদের ওপর অতর্কিত হামলা করে। তারা লাঠিচার্জ এবং কিল-ঘুষি-লাথি মারতে থাকে।'

প্রত্যক্ষদর্শীরা জানান, মানববন্ধন শেষে কিছু শিক্ষার্থী মহাসড়ক অবরোধ করলে পুলিশ তাদেরকে সড়ক ছেড়ে দেওয়ার নির্দেশ দেয়। তবে তারা অবরোধ না তুলে নিলে পুলিশ তাদের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়ে। একপর্যায়ে তারা শিক্ষার্থীদের মারধর শুরু করেন। সড়কে ফেলে ‍দুই শিক্ষার্থীকে মারপিট করে পুলিশ। এছাড়া এক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ার শব্দও শোনা যায়।

পুলিশের দাবি, শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করে যানবাহন ভাঙচুরের চেষ্টা করায় তাদের সরিয়ে দেওয়া হয়েছে। কোনো লাঠিচার্জ বা কাউকে মারধরের ঘটনা ঘটেনি।

জানতে চাইলে নগরীর মতিহার থানার অফিসার ইনচার্জ (ওসি) হাফিজুর রহমান বলেন, 'তারা রাস্তা অবরোধ করে যানবাহন ভাঙচুরের চেষ্টা করেছিল। জননিরাপত্তার বিষয়টি মাথায় রেখে পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করে দিয়েছে। ঘটনার সময় এক শিক্ষার্থীকে আটক করে থানা হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। জিজ্ঞাসাবাদ শেষে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।'

এ সম্পর্কিত আরও খবর