‘আমরা তো গোয়েন্দা সংস্থার লোক না’

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-10 18:00:21

শিক্ষক-শিক্ষার্থীরা শুধু অভিযোগ করেছেন। সেই অভিযোগের প্রেক্ষিতে তদন্ত করার দায়িত্ব সরকারের। আমরা তো আর গোয়েন্দা সংস্থার লোক না, আমরা কিভাবে ভিসির দুর্নীতি প্রমাণ করব বলে মন্তব্য করেছে জাবির উপাচার্য বিরোধীপন্থী অধ্যাপক।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সকালে সংহতি সমাবেশ থেকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের গতকালের দেওয়া বক্তব্যের পরিপ্রেক্ষিতে শিক্ষকদের হয়ে তিনি এ কথা বলেন।

এ সময় নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস বলেন, গতকাল শিক্ষা উপমন্ত্রী যে কথা বলেছেন, তার কথার সঙ্গে আমরা দ্বিমত পোষণ করছি। উনি আমাদের অর্থাৎ শিক্ষক-শিক্ষার্থীদের প্রমাণ সহকারে লিখিত অভিযোগ করতে বলেছেন। আমরা তো বিষয়টি প্রমাণ করতে আসেনি, আমরা অভিযোগ তুলেছি। এখন তদন্ত করে এই অভিযোগের সত্যতা নিশ্চিত করার দায়িত্ব সংশ্লিষ্টদের।

অধ্যাপক বলেন, তদন্তে যদি উপাচার্য নির্দোষ হয়। তখন কোনো কথা হবে না। কিন্তু আমরা কিভাবে প্রমাণ দেব, এটা প্রমাণ করার দায়িত্ব যখন কেউ নিচ্ছেন না। সেই জন্যই আমাদের এই আন্দোলন।

তিনি আরো বলেন, এখানে তৃতীয় পক্ষের কোনো সুযোগ নেওয়ার জায়গা নেই। উসকে দেওয়ার কোনো বিষয় নেই। আমরা বিশ্ববিদ্যালয়কে ভালবাসি, বিশ্ববিদ্যালয়ের সম্মান রক্ষার্থে আমরা এই আন্দোলনে অংশ নিয়েছি।

এর আগে গতকাল শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেছেন, ‘কেউ আইন নিজের হাতে তুলে নিবেন না। বিশ্ববিদ্যালয়ের কারো বিরুদ্ধে যদি কোনো অভিযোগ থাকে। তাহলে সুনির্দিষ্ট প্রমাণসহ লিখিত অভিযোগ আমাদের কাছে করলে, তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।’

তিনি আরও যুক্ত করে বলেন, এই পরিস্থিতিতে সহিংসতাকে উসকে দিতে তৃতীয় পক্ষ সুযোগ নিতে পারে বলেও শঙ্কা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর