ইবি ছাত্রলীগ নেতার ভর্তি যাচাইয়ে তদন্ত কমিটি

বিবিধ, ক্যাম্পাস

ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 05:16:31

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগের শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক তৌকির মাহফুজ মাসুদের বিরুদ্ধে ভুয়া প্রতিবন্ধী কোটায় ভর্তি হওয়ার অভিযোগ উঠেছে।

প্রায় ৯ বছর পর বিষয়টি নজরে আসার পর বুধবার (২৭ নভেম্বর) ঘটনার সত্যতা যাচাইয়ে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তদন্ত কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

এ বিষয়ে তিনি জানান, সম্প্রতি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক তৌকির মাহফুজ মাসুদের বিরুদ্ধে ভুয়া প্রতিবন্ধী কোটায় ভর্তি এবং চার বছরেও সম্মান (স্নাতক) পরীক্ষা শেষ করতে না পারার অভিযোগ উঠে।

এরপর বিষয়টি যাচাই বাচাইয়ে জন্য বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সরোয়ার মুর্শেদকে আহবায়ক করে তিন সদস্য বিশিষ্ট কমিটি করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী।

কমিটিতে ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক ড. সালমা সুলতানাকে সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) এ কে আজাদ লাভলুকে সদস্য সচিব করা হয়েছে। কমিটিকে যথাশিগগির সম্ভব প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, তৌকির মাহফুজ মাসুদ ২০১০-১১ শিক্ষাবর্ষে শ্রবণ প্রতিবন্ধী কোটায় বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগে ভর্তি হন। এরপর তিনি প্রথম বর্ষের একটি কোর্সে ফেল করেন। পরবর্তীতে ফেল হওয়া ওই বিষয়ে পুন:পরীক্ষা না দেওয়ায় এখনো পর্যন্ত তার সম্মান (স্নাতক) শেষ হয়নি বলে জানা গেছে।

এ বিষয়ে তৌকির মাহফুজ মাসুদ বলেন, ‘আমার বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে প্রশাসন। কিন্তু আমার প্রশ্ন, এর আগেও অনেক শিক্ষক ও ছাত্রলীগ সাধারণ সম্পাদকের বিরুদ্ধে অনেক অভিযোগ আসছে। কিন্তু প্রশাসন সে ব্যাপারে কোন পদক্ষেপ নেয়নি। আমার বিষয়টি উদ্দেশ্য প্রণোদিতভাবে করা হয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর