রাবির একাদশ সমাবর্তন আজ

বিবিধ, ক্যাম্পাস

রাবি কসেরপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 11:01:58

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একাদশ সমাবর্তন অনুষ্ঠিত হচ্ছে আজ শনিবার (৩০ নভেম্বর)। সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আব্দুল হামিদ। এতে বিশেষ অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও সমাবর্তন বক্তা হিসেবে থাকবেন ভারতের পশ্চিমবঙ্গের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপক রঞ্জন চক্রবর্তী।

বিকেল সাড়ে তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল স্টেডিয়ামে জাতীয় সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ সমাবর্তন অনুষ্ঠানের উদ্বোধন করবেন। বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক অধ্যাপক মলয় ভৌমিক সমাবর্তন অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন।

ক্যাম্পাস ঘুরে দেখা যায়, সমাবর্তনে অংশ নেয়া গ্রাজুয়েটরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন চত্বরে ভিড় জমিয়েছেন। দীর্ঘদিন পর ক্যাম্পাসে আসার স্মৃতি ধারণ করে ছবি তুলছেন। অনেকে বন্ধু-বান্ধবের সঙ্গে আড্ডা দিয়ে সময় কাটাচ্ছেন। আবার অনেকে সমাবর্তন স্থল স্টেডিয়ামের আশেপাশে অপেক্ষা করছেন।

রাবি সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের একাদশ সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। দুপুর আড়াইটার দিকে হেলিকাপ্টার যোগে রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ের সৈয়দ আমীর আলী হল সংলগ্ন মাঠে হ্যালিপ্যাডে অবতরণ করবেন। এরপর তাকে ফুল দিয়ে উষ্ণ অভ্যর্থনা ও লালগালিচার সংবর্ধনা দেওয়া হবে। সেখানে থেকে রাষ্ট্রপতি রাবি ভিসি এম আব্দুস সোবহানের বাসভবনে যাবেন। সেখানে তাকে গার্ড অব অনার দেওয়া হবে। এরপর বিকেল তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের ১১ তম সমাবর্তনের মূল অনুষ্ঠানস্থলে যাবেন।

বিকেল ৩টা ৪১মিনিটে ডিগ্রি উপস্থান ও দেওয়ার পর্ব। এরপরই রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ পিএইচডি ডিগ্রিপ্রাপ্তদের সনদ প্রদান করবেন। এরপর বিকেল সাড়ে চারটার দিকে সমাবর্তন স্মারক দেওয়ার হবে। পরে রাষ্ট্রপতি বক্তব্য দেবেন। বিকেল পৌনে ৫টার দিকে রাষ্ট্রপতি সামবর্তন অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করবেন। পরে চারটার ৪৭ মিনিটে রাষ্ট্রপতি রাবি ছাড়বেন। এদিন তিনি রাজশাহীতেই অংশ নিবেন।

জনসংযোগ দফতর সূত্রে জানা যায়, এবারের সমাবর্তনে অংশগ্রহণের জন্য নিবন্ধন করেছেন ৩ হাজার ৪৩২ জন গ্র্যাজুয়েট। এর মধ্যে কলা অনুষদের দশটি বিষয়ে মোট ৬৬৬ জন, আইন অনুষদের আইন বিষয়ে ৮৯ জন, বিজ্ঞান অনুষদের আটটি বিষয়ে মোট ৩৭৭ জন, বিজনেস স্টাডিজ অনুষদের ৫০৫জন, সামাজিক বিজ্ঞান অনুষদের নয়টি বিষয়ে ৫৮২ জন, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ছয়টি বিষয় ৩১০ জন, কৃষি অনুষদের চারটি বিষয়ে ৮৫ জন, প্রকৌশল অনুষদের পাঁচটি বিষয়ে ১৩৫ জন, চারুকলা অনুষদের দুটি বিষয়ে ৪৩ জন ও ইনস্টিটিউট সমূহে ৬ জন গ্রাজুয়েট স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি ডিগ্রি জন্য নিবন্ধন করেছে। এছাড়া এমবিবিএস ও বিডিএস ডিগ্রির জন্য যথাক্রমে ৫১১ ও ১২৩ জন নিবন্ধিত হয়েছে।

এদিকে, ক্যাম্পাসের অভ্যন্তরে নিরাপত্তার জন্য প্রক্টর দফতর থেকে কয়েকটি নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনাগুলো- দুপুর আড়াইটা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত সকল হলসমূহ তালা দেয়া থাকবে। এসময় হলে অবস্থানরত কোনো শিক্ষার্থী হল থেকে বের হতে পারবে না এবং বাইরে থাকা কোনো শিক্ষার্থী হলে প্রবেশ করতে পারবে না। বিশ্ববিদ্যালয়ের কাজলা গেট, চারুকলা গেট, স্টেশন গেট, বধ্যভূমি গেট বন্ধ থাকবে। শুধুমাত্র প্রধান গেট এবং বিনোদপুর গেট খোলা থাকবে। তবে উল্লেখিত সকল গেট দিয়ে সমাবর্তনে অংশগ্রহণকারী গ্রাজুয়েটরা কার্ড দেখিয়ে প্রবেশ করতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর