দাবি মানল প্রশাসন, শাবিপ্রবিতে আনন্দ মিছিল

, ক্যাম্পাস

শাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 13:27:33

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীদের ৬টি দাবির অধিকাংশ মেনে নিয়েছে প্রশাসন। এ কারণে আন্দোলন স্থগিতের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

বছরের ৩৬৫ দিন হল খোলা রাখা, ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিতকরণসহ বিভিন্ন দাবিতে গত ১৮ দিন যাবৎ আন্দোলন করছিলেন শিক্ষার্থীরা।

রোববার (৮ ডিসেম্বর) দুপুর দেড়টায় বেশিরভাগ দাবি মেনে নেয়ার পর কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম শিক্ষার্থীদের সামনে লিখিত বক্তব্য দেন। এরপর আন্দোলন স্থগিত করে ক্যাম্পাসে আনন্দ মিছিল করেন শিক্ষার্থীরা।

এর আগে রোববার সকাল ১০টা থেকে আন্দোলনকারী শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলের সঙ্গে আলোচনায় বসেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এরপর দুপুর দেড়টায় আন্দোলনকারী শিক্ষার্থীদের সামনে লিখিত বক্তব্য পাঠ করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম। এ সময় ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার তার সঙ্গে ছিলেন।

লিখিত বক্তব্যে কোষাধ্যক্ষ বলেন, শিক্ষার্থীদের বিভিন্ন দাবিকে আমলে নিয়ে প্রশাসন বেশ কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে রাষ্ট্রীয় নিরাপত্তাজনিত কারণ বাদে বছরে ৩৬৫ দিনই হল খোলা রাখা, সমাবর্তনে ৫-৮ জানুয়ারি হল বন্ধ না রেখে শুধুমাত্র ৮ তারিখ নির্দিষ্ট সময় পর্যন্ত হল বন্ধ রাখার বিষয়ে রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থার সঙ্গে কথা বলা, ছাত্রীদের হলে প্রবেশের সময়সীমা রাত ১০.১৫ মিনিট করা, রোড পেইন্টিং থেকে শুরু করে যেকোনো ধরনের কার্যক্রম অগ্রাধিকার ভিত্তিতে অনুমোদন দেয়া, লাইব্রেরি রাত ১০টা পর্যন্ত খোলা রাখা, ক্যাফেটেরিয়ায় খাবারের মান বাড়িয়ে দাম কমানো, টংগুলোতে যেকোনো স্বাস্থ্যকর খাবারের অনুমতি দেয়া এবং চাহিদা অনুযায়ী টং খোলা রাখা, আইআইসিটি ও পরিসংখ্যান বিভাগের কক্ষ বরাদ্দের ক্ষেত্রে অর্থ না নেয়ার বিষয়ে অনুরোধ করা ইত্যাদি। এছাড়া শিক্ষার্থীদের আরও বেশকিছু দাবিও মেনে নেয়ার ঘোষণা দেন প্রশাসন। অন্যদিকে শিক্ষার্থীদের দেয়া ১০টি দীর্ঘমেয়াদি দাবি বাস্তবায়নে প্রশাসন কাজ করবে বলে জানান কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তনকে কেন্দ্র করে শীতকালীন ছুটিতে আবাসিক হল বন্ধ করার সিদ্ধান্ত নিলে ২০ নভেম্বর থেকে হল খোলা রাখার দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। অনুমতি নেয়নি এমন অজুহাতে ২০ নভেম্বর মানববন্ধনে বাধা দেন প্রক্টর অধ্যাপক জহীর উদ্দিন আহমদ। এ সময় শিক্ষার্থীদের সঙ্গে প্রক্টরিয়াল বডির বাগবিতণ্ডা হয়। পরবর্তীতে ১৬টি দাবি নিয়ে আন্দোলনে নামে শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও খবর