বাকৃবির শিক্ষক সমিতির নির্বাচন ৩০ ডিসেম্বর

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2023-08-25 07:10:22

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শিক্ষক সমিতির ১৫ সদস্যের কার্যনির্বাহী কমিটির নির্বাচন আগামী সোমবার (৩০ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে। নির্ধারিত দিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে।

বুধবার (২৫ ডিসেম্বর) বাকৃবি শিক্ষক সমিতির কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এবারের নির্বাচনে আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরাম ও বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সোনালী দল ১৫টি পদের জন্য পূর্ণ প্যানেল ঘোষণা করলেও নির্বাচন থেকে সরে এসেছে আওয়ামীপন্থী শিক্ষকদের অপর আরেকটি সংগঠন নীল দল। নির্বাচনে ব্যবহৃত কম্পিউটারাইজড পদ্ধতিতে ভোটগ্রহণকে প্রশ্নবিদ্ধ দাবি করে তারা নির্বাচন থেকে বিরত থাকছেন বলে জানিয়েছেন নীল দলের সাধারণ সম্পাদক অধ্যাপক মোহাম্মদ সাজ্জাদ হোসেন।

তিনি বলেন, ‘এবারের নির্বাচনে কম্পিউটারাইজড পদ্ধতিতে ভোটগ্রহণ করা হবে, যা একটি ত্রুটিপূর্ণ পদ্ধতি। এ পদ্ধতিতে ভোটের সংখ্যা পরিবর্তন করে ফলাফলে কারচুপি সম্ভব। আমরা গত ২২ ডিসেম্বর লিখিতভাবে এই ত্রুটিপূর্ণ ভোটগ্রহণ পদ্ধতি বাতিল করে প্রচলিত ব্যালট পদ্ধতিতে ভোটগ্রহণের জন্য দাবি করলেও নির্বাচন কমিশন তা আমলে নেয়নি। তাই আমরা এ ত্রুটিপূর্ণ নির্বাচন থেকে সরে এসেছি।

এ বিষয়ে নির্বাচনের প্রিজাইডিং অফিসার অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান বলেন, এ পদ্ধতিতে কিভাবে কারচুপি করা যায় তা আমরা তাদের কাছে জানতে চেয়েছিলাম। কিন্তু তারা পারেনি। অতীতের মতো এবারও অত্যন্ত সুষ্ঠু নির্বাচন হবে, কারচুপি হওয়ার কোন সুযোগ নেই।

এ সম্পর্কিত আরও খবর