অনিয়মে ধুঁকছে কারমাইকেল কলেজের শতবর্ষ পূর্তি উৎসব

বিবিধ, ক্যাম্পাস

আদিব হোসাইন, বেরোবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-27 21:56:20

অবশেষে আগামী ২৯ ও ৩০ ডিসেম্বর রংপুরের কারমাইকেল কলেজের বহুল কাঙ্ক্ষিত শতবর্ষ পূর্তি উৎসব অনুষ্ঠিত হচ্ছে। শতবর্ষপূর্তি উৎসবকে ঘিরে নানা অনিয়মের অভিযোগ উঠেছে কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে। ফলে শতবর্ষপূর্তির ৩ বছর পর অনুষ্ঠানটি উদযাপিত হলেও চাপা ক্ষোভ বিরাজ করছে শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের মাঝে।

জানা যায়, ২০১৬ সালের ১০ নভেম্বর কারমাইকেল কলেজ প্রতিষ্ঠার শতবর্ষ পূর্ণ হয়। শতবর্ষ পূর্তি উৎসবে অংশ গ্রহণের জন্য ১৫শ ৫০ টাকা ফি দিয়ে ১৩ হাজার ৫শ জন সাবেক ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থী রেজিস্ট্রেশন করে। এছাড়াও শতবর্ষ পূর্তি অনুষ্ঠান আয়োজনের নামে ভর্তি, ফরম ফিলাপ, রেজিস্ট্রেশন, স্পন্সরসহ নামে-বেনামে প্রায় অর্ধকোটি টাকা উত্তোলন করেন কলেজ কর্তৃপক্ষ।

অনুসন্ধানে জানা যায়, সরকারি ছুটির দিনে অনুষ্ঠানের তারিখ নির্ধারণ না করা, অনিয়ম ও বিধি-বহির্ভূতভাবে দরপত্র আহ্বান, রেজিস্ট্রেশনকৃত শিক্ষক-শিক্ষার্থীদের জন্য নিম্নমানের খাবার ও উপকরণ, অনুষ্ঠানের ২ কোটি ৯ লাখ ২৫ হাজার টাকা ভাগ-বাটোয়ারা নিয়ে জটিলতা, ২০১৬ সালের অনুষ্ঠান উদযাপন কমিটির সদস্যদের বাদ দেয়া, অতিথি কে বা কারা থাকবেন, সাংস্কৃতিক অনুষ্ঠানেই বা কারা থাকছে বিষয়গুলো স্পষ্ট না করাসহ নানা অনিয়মের যাঁতাকলে পিষ্ট কারমাইকেল কলেজের শতবর্ষ পূর্তি উৎসব।

কলেজের কাঙ্ক্ষিত শতবর্ষ পূর্তি উপলক্ষে ৩ বছর পর হঠাৎ করে আগামী ২৯ ও ৩০ ডিসেম্বরে তারিখ নির্ধারণ করায় ক্ষোভ প্রকাশ করছেন সাবেক শিক্ষার্থীরা। তাদের অনেকেই দেশে-বিদেশে বিভিন্ন জায়গায় কর্মরত থাকায় উপস্থিত থাকতে পারবেন না স্বপ্নের শতবর্ষ পূর্তি অনুষ্ঠানে।

২০১১-১২ সেশনের মাস্টার্সের শিক্ষার্থী হাসনাইন আহমেদ বলেন, আমি সরকারি চাকরি করি। ২৯ ও ৩০ ডিসেম্বর দুই দিনই ছুটি নেয়া সম্ভব না। খুব ইচ্ছে ছিল এই অনুষ্ঠানে অংশ নেওয়ার, এজন্য রেজিস্ট্রেশন করেছিলাম। কিন্তু এমন দিনে কর্তৃপক্ষ আয়োজন করেছে, আমার মত অনেকেই চাইলেও আসতে পারবে না। এজন্য তিনি কর্তৃপক্ষের দায়িত্বহীনতাকে দায়ী করেন।

একই সেশনের আরেক শিক্ষার্থী লুৎফর রহমান বলেন, আমি ঢাকায় থাকি। বেসরকারি একটি ব্যাংকে চাকরি করি। বছরের শেষ সময়ে ব্যাংকে চাপ বেশি থাকে। কলেজ কর্তৃপক্ষ এমন সময়ে অনুষ্ঠানের আয়োজন করেছে, খুব ইচ্ছে থাকলেও এই অনুষ্ঠানে আমার থাকা হবে না। ২০১৬ সালের অনুষ্ঠান ২০১৯ সালে হচ্ছে। কিন্তু তারিখ নির্ধারণটি একেবারেই ভুল। সরকারি ছুটির দিনে হলে খুবই ভালো হতো।

বুড়িমাড়ী স্থলবন্দরের পুলিশ কর্মকর্তা ও কারমাইকেল কলেজের সাবেক শিক্ষার্থী মাহবুব আলম বলেন, অনেক স্মৃতি জড়িয়ে আছে প্রাণের ক্যাম্পাস কারমাইকেল কলেজের সাথে। ইচ্ছা ছিল অনুষ্ঠানে যোগদান করবো। অনেকদিন পর বন্ধ-বান্ধবী এবং শ্রদ্ধেয় শিক্ষকদের সাথে দেখা হবে। কিন্তু বছরের শেষে এমন দিনে তারিখ নির্ধারণ করা হয়েছে ইচ্ছা থাকা সত্ত্বেও যাওয়া সম্ভব না।

এদিকে অনিয়ম ও বিধি-বহির্ভূতভাবে দরপত্র আহ্বান এবং কার্যাদেশ দিয়ে একবার ধরা খেলেও বিশ্বব্যাপী সরকারি ছুটির দিনে (বড়দিন) দ্বিতীয়বার দরপত্র আহ্বান করে বিতর্কের জন্ম দিয়েছেন কলেজ কর্তৃপক্ষ। পরে নানামুখী চাপে ছুটির দিনে আহ্বান এবং দাখিলকৃত ওই দরপত্র বাতিল করে মাত্র ২৪ ঘণ্টা সময় নিয়ে (২৬ ডিসেম্বর) বৃহস্পতিবার পুনরায় দরপত্র আহ্বান করা হয়।

অভিযোগ রয়েছে, গতকাল ছুটির দিন থাকা সত্ত্বেও রংপুরের জান্নাতি হোটেলসহ মোট পাঁচটি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। দরপত্রের শর্ত অনুযায়ী জামানত হিসেবে ব্যাংক ড্রাফট জমা দেয়ার বিধান থাকলেও জান্নাতি হোটেল ব্যাংক ড্রাফট জমা না দিয়ে নগদ টাকা জমা দিয়ে দরপত্র দাখিল করে। এতে আপত্তি জানান অন্যান্য দরদাতারা। তা সত্ত্বেও চিনিগুড়া চালের দেড় প্লেট পোলাও, ৮শ গ্রাম ওজনের এক পিস মুরগি, একটি মুরগির ডিম, একটি করে খাসির টিকিয়া, বুটের ডাল, সালাদ, চাটনি এবং ৫০০ মিলিমিটার পানি ও নেটের ব্যাগসহ প্রতি প্যাকেট খাবারের দর দেয়া হয়েছে ১১৯ টাকা। এতে সবার মাঝে প্রশ্ন উঠেছে ১১৯ টাকা দরে কি করে দরপত্রের চাহিদা অনুযায়ী এসব খাবার সরবরাহ করবে তারা। আর করলেও সেই খাবার কতটা মানসম্মত হবে?

এছাড়া এর আগে শতবর্ষ উদযাপনের জন্য ১৩৫ টাকা দরে যে মানের টি-শার্ট দরপত্র আহ্বান করা হয়েছিল, সরবরাহকারী প্রতিষ্ঠান তা না দিয়ে কর্তৃপক্ষের সঙ্গে যোগসাজশে ১২০ টাকা দামের টি-শার্ট সরবরাহ করেছে। এ থেকেও লক্ষাধিক টাকা হাতিয়ে নেয়া অভিযোগ উঠেছে কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে।

দরপত্র আহ্বানে ভুলের কথা স্বীকার করে কলেজের অধ্যক্ষ ড. শেখ আনোয়ার হোসেন বার্তা২৪.কমকে বলেন, ছুটির দিনে এবং ব্যাংক ড্রাফট ছাড়া দরপত্র গ্রহণ আমাদের ভুল হয়েছে। তাই তা বাতিল করে এবং গ্রহণকৃত নগদ টাকা এবং দাখিলকৃত দরপত্র সকলকে ফেরত দিয়ে মাত্র ২৪ ঘণ্টা সময় নিয়ে তৃতীয়বারের মত আবারও দরপত্র আহ্বান করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর