ডাকসুতে হামলার প্রতিবাদে চার সংগঠনের বিক্ষোভ

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 17:15:51

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ভবনে ভিপি নুরের ওপর হামলা এবং মধুর ক্যান্টিনে দফায় দফায় ককটেল বিস্ফোরণের প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে চার সংগঠনের একটি জোট। 

সংগঠনগুলো হলো- বাংলাদেশ জাসদ সমর্থিত ছাত্রলীগ (বিসিএল), বাংলাদেশ ছাত্র মৈত্রী, বাংলাদেশ ছাত্র আন্দোলন ও বাংলাদেশ ছাত্র সমিতি।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার মধুর ক্যান্টিনে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

এসময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ ছাত্রলীগ ( বিসিএল)’র সভাপতি শাহজাহান আলী সাজু, সাধারণ সম্পাদক গৌতম শিল, ছাত্র আন্দোলনের সভাপতি ইউনুস শিকদার ইমন, বাংলাদেশ ছাত্র মৈত্রী সভাপতি ফারুক আহমেদ রুবেল।

এসময় বিসিএল সভাপতি শাহজাহান আলী সাজু বলেন, সাম্প্রতিক সময়ে ডাকসু ভবনে হামলা ও ককটেল হামলা বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা বিঘ্নিত করছে। এই ধরনের সন্ত্রাসী কাজে কারা জড়িত তাদের চিহ্নিত করা বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব। একইসঙ্গে ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ এবং সকল ছাত্র-সংগঠনের সহাবস্থান নিশ্চিত করার দাবি জানান তিনি।

সংগঠনগুলোর পক্ষ থেকে ৫ দফা দাবি পেশ করেন শাহজাহান আলী সাজু। দাবিগুলো হলো- ডাকসুতে হামলার সঙ্গে যারা জড়িত তাদের গ্রেফতার এবং ডাকসু ভিপি নুরুল হক নূরসহ যারা আহত হয়েছে তাদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে; ককটেল বিস্ফোরণের সঙ্গে যারা জড়িত তাদের চিহ্নিত করে বিচারের আওতায় আনতে হবে; কোটা আন্দোলনের সময় ভিসির বাড়ি ভাঙচুরের রিপোর্টসহ বিশ্ববিদ্যালয়ে অনাকাঙ্ক্ষিত সকল ঘটনার রিপোর্ট ৭ দিনের মধ্যে পেশ; বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিষদকে কার্যকর করতে প্রশাসনকে ব্যবস্থা নিতে হবে; ক্যাম্পাসে সকল ছাত্রসংগঠনগুলোর সহাবস্থান নিশ্চিত এবং ক্যাম্পাসে যারা অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে চায় তাদের চিহ্নিত করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর