ছাত্রী ধর্ষণের প্রতিবাদে ঢাবিতে বিক্ষোভ, অবরোধ

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 10:59:17

রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক শিক্ষার্থীকে ধর্ষণের প্রতিবাদে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ, মানববন্ধন ও অবরোধ কর্মসূচি পালন করছে সাধারণ শিক্ষার্থীরা। এতে একাত্মতা পোষণ করেছে ছাত্রলীগ।

সোমবার (৬ জানুয়ারি) সকাল থেকেই বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রলীগ, ছাত্রদল ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষার্থীরা ‘আমার সোনার বাংলায় ধর্ষকের ঠাঁই নাই, ধর্ষকের বিরুদ্ধে ডাইরেক্ট অ্যাকশন, ধর্ষকের কালো হাত ভেঙে দাও গুঁড়িয়ে দাও, ফাঁসি ফাঁসি ফাঁসি চাই, ধর্ষকের ফাঁসি চাই’ এসব স্লোগানে রাজু ভাস্কর্য মুখরিত করে রেখেছে।

এসময় অনতিবিলম্বে ধর্ষকের বিচার দাবি করে ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, এখন থেকে প্রত্যেকের নিজের দিকে খেয়াল রেখে প্রতিবেশীর দিকে সব সময় সজাগ দৃষ্টি রাখতে হবে। কোনো ধরনের সন্দেহমূলক আচরণ দেখা গেলে তৎক্ষণাৎ প্রতিবাদ করতে হবে।

প্লেকার্ড হাতে শিক্ষার্থীরা

ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস বলেন, মানুষরূপী জানোয়ারদের গ্রেফতার করতে হবে ৷ এবং দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। এ ব্যাপার তিনি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। তিনি বলেন, এই বিচার না পাওয়া পর্যন্ত আমরা পিছু হটবো না। আমরা অনিরাপত্তা বোধ করছি। প্রশাসনকে আমরা এ ব্যাপারে জানিয়েছি যাতে অনতিবিলম্বে তাদের শনাক্ত করে শাস্তি প্রদান করা হয়।

ঢাবি ছাত্রী ধর্ষণের প্রতিবাদ সমাবেশ করেছে ছাত্রদল।

ঢাবিতে ছাত্রদলের প্রতিবাদ সমাবেশ

সমাবেশে ছাত্রদলের নেতারা ঘটনার সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবি করেন। তারা বলেন, দেশের বিচারহীনতাই এই অবস্থার জন্য আজ দায়ী।

ছাত্রদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল বলেন, রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক মেধাবী ছাত্রী ধর্ষণের শিকার হয়েছেন। এটা দেশের সামগ্রিক জবাবদিহিহীনতার রূপ। এই সরকারের আমলে ধর্ষণের শিকার কোনো নারী বিচার পায়নি।

দেশে গুম, খুন, হত্যা, ধর্ষণ বেড়েছে বলে অভিযোগ করেন তিনি। এসময় রাজপথ দখলে নিয়ে সরকার উৎখাতের ডাকও দেন শ্যামল।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত তাদের কর্মসূচি চলমান রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর