শাবিপ্রবিতে জঙ্গিবাদ ও সহিংসতা বিরোধী সেমিনার

বিবিধ, ক্যাম্পাস

শাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 01:30:43

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জঙ্গিবাদ ও সহিংসতা বিরোধী সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের গবেষণা কেন্দ্রের সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং প্রধান আলোচক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক অধ্যাপক ইমতিয়াজ আহমেদ।

এ সময় আরও উপস্থিত ছিলেন- ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, ঢাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এএসএম আলী আশরাফ, সহযোগী অধ্যাপক ড. নিলয় রঞ্জন বিশ্বাস প্রমুখ।

প্রধান আলোচক অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, ‘দেশ দিন দিন উন্নয়নের দিকে যাচ্ছে। কিন্তু মাদক, সহিংসতা, যৌন হয়রানি প্রভৃতি কমেনি, সমাজে এখনো বিরাজমান রয়েছে। জঙ্গিবাদও কিছুদিন পরপর বিভিন্ন জায়গায় মাথা চাড়া দিয়ে ওঠে। কিন্তু এগুলোর উৎপত্তি কেন বা কোথা থেকে হয় তা জানা প্রয়োজন। সেই অনুযায়ী সবাইকে এগিয়ে আসতে হবে। আমাদের আগামী প্রজন্মকে এসব বিষয় থেকে দূরে রাখতে হবে। পাশাপাশি এই সকল বিষয়ে তাদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে।’

শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ে এক সময় জঙ্গিবাদ থাকলেও এখন আর নেই। শিক্ষার্থীদেরকে জঙ্গিবাদ ও সহিংসতা থেকে বের করে নিয়ে আসা হয়েছে। ক্যাম্পাসকে সম্পূর্ণ মাদকমুক্ত করার জন্য আমরা কাজ করে যাচ্ছি। মাদকমুক্ত করতে এরইমধ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। সবার সার্বিক সহযোগিতা পেলে সামনে আশা করা যায় এই ক্যাম্পাসকে মাদকমুক্ত করা সম্ভব।’

এ সম্পর্কিত আরও খবর