শাবিপ্রবিতে স্বৈরাচার প্রতিরোধ দিবস পালিত

, ক্যাম্পাস

শাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 18:22:21

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) শাখা জাতীয় ছাত্রদলের উদ্যোগে স্বৈরাচার প্রতিরোধ দিবস পালিত হয়েছে।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কদমতলা থেকে একটি মিছিল বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে গোলচত্বরে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

জাতীয় ছাত্রদলের সভাপতি রামকৃষ্ণ দাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রুপেল চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন সহ-সভাপতি অমৃত রায়, সাংগঠনিক সম্পাদক দীনবন্ধু সরকার, অর্থ সম্পাদক উসমান গণি, সদস্য ওয়াসিম, শাহাদাত সিদ্দিকী প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, আমাদের সবাইকে ১৪ ফেব্রুয়ারির ইতিহাস জানতে হবে। বিশেষ করে তরুণ প্রজন্ম এ বিষয়ে বিস্তারিত জানে না। তাদের এই দিবস সম্পর্কে জানা উচিৎ।

প্রসঙ্গত, ১৯৮৩ সালে তৎকালীন অগণতান্ত্রিক স্বৈরাচার শাসকের বিরুদ্ধে ছাত্র সংগ্রাম পরিষদ আন্দোলন গড়ে তোলে। মজিদ খানের গণবিরোধী শিক্ষানীতি বাতিল, ছাত্রবন্দীদের মুক্তি ও গণতন্ত্র প্রতিষ্ঠার দাবিতে প্রবল আন্দোলন গড়ে তোলেন শিক্ষার্থীরা।

আন্দোলনের এক পর্যায়ে ১৯৮৩ সালের ১৪ ফেব্রুয়ারি ছাত্রদের মিছিলে পুলিশ বর্বর হামলা চালায়, এতে অনেকেই শহীদ হন। এরপর থেকে দিনটিকে স্বৈরাচার প্রতিরোধ দিবস হিসেবে পালন করা হয়। তবে বর্তমানে ভালোবাসা দিবসের কারণে এই দিনটি চাপা পড়ে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর