কফি আবিষ্কারের গল্প, পানের ইতিহাস মজার ও গোলমেলে

, যুক্তিতর্ক

মারিয়া সালাম | 2023-10-01 12:55:10

আজ আন্তর্জাতিক কফি দিবস। কফি আবিষ্কারের গল্প আর কফি পানের ইতিহাস বেশ মজার আবার গোলমেলে। ধারণা করা হয়, কফি আবিষ্কার হয়েছে ৮৫০ সালের দিকে ইয়েমেন বা ইথিওপিয়ায়। কফির চাষ আর বাজারজাতকরণ শুরু হয় প্রথম ইথিওপিয়ায়। শুরু যেখানেই হোক, ধীরেধীরে কফি সেবন অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠে।

প্রথম দিকেত কফি রেস্তোরাঁর কথা জানা যায় চতুর্দশ বা পঞ্চদশ শতকের দিকে। ইস্তাম্বুলের কাছাকাছি শহরগুলোতে ব্যাপকভাবে কফি জনপ্রিয় হয়ে উঠে।

আরব দেশগুলোতে কফি ‘কাবেহ খানাহ’ বা ‘কিভা হান’ নামে পরিচিত ছিল। কফি পান করাকে কেন্দ্র করে শুরু হয় জমজমাট আড্ডা। আড্ডা থেকেই চিন্তার আদান-প্রদান শুরু হয় এবং এই আড্ডা শাসকদের বেশ ভয় দেখিয়ে দেয়। পঞ্চদশ শতাব্দীর মধ্যভাগে মক্কায় সব ধরনের কফি রেস্তোরাঁ এবং মুসলমানদের জন্য কফি নিষিদ্ধ করা হয়েছিল।

অটোমান সাম্রাজ্যে কফি খুবই জনপ্রিয় ছিল। সেই ভয়ে, সুলতান চতুর্থ মুরাদ একে অবৈধ ঘোষণা করেন। এমনকি কফি পান করা অবস্থায় কাউকে ধরা হলে তার শিরচ্ছেদের নির্দেশও দেওয়া হতো। এতকিছুর পরেও কফি পানকারীকে তার অভ্যাস থেকে বিচ্যুত করা যায়নি।

ষোড়শ এবং সপ্তদশ শতাব্দীতে ভেনিস দিয়ে ইউরোপে যাত্রা শুরু করে কফি। সেখানে এর প্রচলন আর জনপ্রিয়তা বাড়লে, চার্চও ভীত হয়ে উঠে। তারা কফিকে “শয়তানের নির্মম আবিষ্কার” বলে অভিহিত করে।কফির ইতিহাস নিয়ে পল ক্রিস্টালের একটা বই আছে। বইটির নাম “কফি: আ ড্রিংক ফর দ্য ডেভিল”।

কফি যে 'অলওয়েজ আ ড্রিংক ফর ডেভিল' তাতে আমি মোটামুটি নিসন্দেহ। কেন? সে গল্পটা বলি-  একবার না বুঝেই, বিনা কারণেই একজনকে কফির দাওয়াত দিয়ে ফেললাম। কেন দিলাম, সে প্রশ্নের উত্তর আল্লাহই জানেন। দাওয়াত দিয়েই বুঝলাম মস্তবড় ভুল হয়ে গেল। খুব অনিচ্ছাসত্ত্বেও গেলাম দেখা করতে, নির্দিষ্ট সময়ের একঘন্টা পরে। ঝিপঝিপ বৃষ্টি, সেদিন সন্ধ্যা পড়ে গেছে সময়ের অনেক আগেই। আমি রিকশা থেকে নামতেই দেখি সেই অতিথি দাঁড়িয়ে। খুবই নিম্নমানের একটা কফিশপে বসলাম আমরা কারণ, সেখানে এর চেয়ে ভালো কোন রেস্তোরাঁ দেখলাম না। আমি নিজের উপরেই খুব বিরক্ত ছিলাম, কি করব বুঝতেই পারছিলাম না। টেক্সট করে আরেক বন্ধুকে আসার অনুরোধ করলাম। টুকটাক কথা দিয়ে শুরু হয়ে গল্প জমে গেল। উঠব, উঠছি করতে করতে তিনকাপ কফি হয়ে গেল। এরমধ্যেই বন্ধু এসে হাজির। তার তোড়জোড়েই খুব জমে যাওয়া আড্ডা ভেঙে বাধ্য হয়েই রাত এগারোটায় রেস্তোরাঁ থেকে বের হলাম। ফিরতি পথে পুরা রাস্তাই বলতে বলতে আসলাম, কফি অবশ্যই শয়তানি পানীয়। প্রতিদিন সকালে উঠে কফি খেতে খেতে এখনও বলি, অবশ্যই কফি শয়তানি পানীয়।

এ সম্পর্কিত আরও খবর