আগস্টে মূল্যস্ফীতি কমেছে

বাজারদর, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 15:32:33

চলতি অর্থবছরের (২০১৮-১৯) জুলাই মাসের তুলনায় আগস্টে সার্বিক মূল্যস্ফীতি কিছুটা কমেছে। তবে আগস্টে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়েছে। অপরদিকে খাদ্য পণ্যের মূল্যস্ফীতিও কমেছে।

বৃহস্পতিবার (০৬ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ওই তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে।

মুস্তফা কামাল বলেন, ‘বিবিএস’র তথ্য অনুযায়ী, এক মাসের ব্যবধানে পয়েন্ট-টু-পয়েন্টের ভিত্তিতে সার্বিক মূল্যস্ফীতি দশমিক শূন্য ৩ শতাংশ কমেছে। জুলাই মাসে সার্বিক মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৫১ শতাংশ, যা আগস্ট মাসে কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৮ শতাংশে।’

তিনি আরও বলেন, ‘আগস্ট মাসে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৯৭ শতাংশে, যা জুলাইয়ে ছিল ৬ দশমিক ১৮ শতাংশ। আর আগস্টে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৪ দশমিক ৭৩ শতাংশে, যা জুলাইয়ে ছিল ৪ দশমিক ৪৯ শতাংশ।’

বিবিএস’র তথ্য অনুযায়ী, আগস্ট মাসে খাদ্য পণ্য, যেমন: চাল, মাছ-মাংস, ডিম, মসলার দাম কমছে। অপরদিকে, খাদ্যবহির্ভূত পণ্য যেমন: বস্ত্র, বাড়ি ভাড়া, বিদ্যুৎ, চিকিৎসা সেবা, পরিবহন, শিক্ষা উপকরণের দাম বেড়েছে।

এছাড়াও গ্রামাঞ্চলে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি অপরিবর্তিত থাকলেও শহরে কমেছে। আর গ্রামে খাদ্য বহির্ভূত পণ্যের দাম বেড়েছে এবং কমেছে শহরে।

এ সম্পর্কিত আরও খবর