বর্তমান অবস্থা হতে উত্তরণে শক্তিশালী বহুপাক্ষিক সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 14:33:22

বর্তমান অবস্থা ও অভূতপূর্ব পরিস্থিতি হতে উত্তরণে ও বৈশ্বিক এজেন্ডা বাস্তবায়নে শক্তিশালী বহুপাক্ষিক সমন্বিত প্রচেষ্টা গ্রহণ করা প্রয়োজন।

চতুর্দশ আসেম অর্থমন্ত্রী সভা শনিবার (০৬ নভেম্বর) অনুষ্ঠিত হয়।  সভায় করোনা মোকাবিলায় এ প্রচেষ্টার কথা উঠে আসে।     

ভার্চূয়াল এ সভার আয়োজন করে বাংলাদেশ। বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভায় সভাপতিত্ব করেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় ভিডিও বক্তৃতার মাধ্যমে সকলকে স্বাগত জানান।

৪৫টি আসেম অংশীদার দেশের অর্থ মন্ত্রী ও অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধিগণ এবং এশিয়া-ইউরোপ ফাউন্ডেশন (আসেফ) ও আশিয়ান+৩ ম্যাক্রোইকোনমিক রিসার্চ অফিস (আমরো) উক্ত সভায় অংশগ্রহণ করেন। বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল ও এশীয় উন্নয়ন ব্যাংক এর প্রতিনিধিগণ মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

সভায় অর্থ মন্ত্রী ও অন্যান্য ডেলিগেশন প্রধানগন মতামত ব্যক্ত করেন ও অভিজ্ঞতা বিনিময় করেন।

সভার মূল প্রতিপাদ্য ছিল “কোভিড-১৯ মোকাবেলা: একটি শক্তিশালী, টেকসই, অন্তর্ভূক্তিমূলক ও ভারসাম্যপূর্ণ অর্থনৈতিক পুনর্গঠন নিশ্চিতকরণ”।

অর্থ মন্ত্রীগণ বৈশ্বিক মহামারি মোকাবেলায় ত্রাণ ও পুনর্গঠণ বিষয়ে এবং টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ যথাসময়ে বাস্তবায়নে কার্যকর ব্যবস্থা গ্রহণ বিষয়ে আলোকপাত করেন ও মতামত ব্যক্ত করেন।

আসেম অর্থ মন্ত্রী সভা উল্লেখ করে, কোভিড-১৯ বৈশ্বিক মহামারি বিশ্বব্যাপী অভূতপূর্ব চ্যালেঞ্জ ও অসহনীয় দুর্ভোগ নিয়ে এসেছে। ফলে দশ লাখেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে, সামাজিক-অর্থনৈতিক পরিস্থিতি, জনস্বাস্থ্য, পরিবেশ ও সমাজ বড় ক্ষতির সম্মুখীন হয়েছে, এবং বিশ্ব অর্থনীতি এক অনিশ্চিত সময় অতিক্রম করছে।

বর্তমান অবস্থা ও অভূতপূর্ব পরিস্থিতি হতে উত্তরণে ও বৈশ্বিক এজেন্ডা বাস্তবায়নে শক্তিশালী বহুপাক্ষিক সমন্বিত প্রচেষ্টা গ্রহণ করা প্রয়োজন। বিশ্বের অন্যান্য এলাকার ন্যায় এশিয়া ও ইউরোপ অঞ্চলের দেশসমূহও এ মহামারির ক্ষতিকর প্রভাব মোকাবিলা করছে, যা তাদের কর্মসংস্থান, আয়, ব্যবসায়, বিনিয়োগ, বাণিজ্যসহ জীবনের অন্যান্য সকল পর্যায়ে ব্যাপক প্রভাব ফেলছে। ফলশ্রুতিতে, কোভিড-১৯ এর অপ্রতিরোধ্য বিস্তারের কারণে টেকসই উন্নয়ন অভীষ্টসমূহের বাস্তবায়ন মারাত্বকভাবে বাঁধাগ্রস্ত হচ্ছে। কোভিড-১৯ মহামারির দ্বিতীয় ঢেউ বর্তমানে অনেক আসেম অংশীদার দেশের উপর যেভাবে প্রভাব ফেলছে তা নিয়ে উক্ত সভায় উদ্বেগ প্রকাশ করা হয়।

অর্থনৈতিক পরিবেশ ও পরিস্থিতির উপর কোভিড-১৯ এর নেতিবাচক প্রভাব ও চ্যালেঞ্জ এর মাত্রা বিবেচনায় নিয়ে সভায় সকলে একমত হয় যে মহামারির সামাজিক ও অর্থনৈতিক প্রভাব হ্রাস, জীবন, জীবিকা ও ব্যবসা-বাণিজ্য সুরক্ষা এবং কোভিড-১৯ এর কার্যকর সমাধান বের করাই এখন আমাদের সবচেয়ে জরুরী সমষ্টিগত অগ্রাধিকার।

এ সম্পর্কিত আরও খবর