সুইডেন বাংলাদেশের বিদ্যুৎ জ্বালানি খাতে কাজ করতে আগ্রহী

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 22:18:46

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে বাংলাদেশে নবনিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্ড্রা বার্গ ভন লিন্ডে (Alexandra Berg Von Linde) সৌজন্য সাক্ষাৎ করেছেন। এ সময় তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে নিয়ে আলোচনা করেন।

মঙ্গলবার (১০ নভেম্বর) সচিবালয়ে অনুষ্ঠিত সৌজন্য সাক্ষাতে রাষ্ট্রদূত জানান, সুইডেনের সরকার ও ব্যবসায়িদের, বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাত সম্পর্কে আগ্রহ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। ব্যবসায়ীদের সাথে আলোচনা করা প্রয়োজন। এ সময় জ্বালানি খাত, সঞ্চালন ও বিতরণ, বর্জ্য থেকে জ্বালানি, বর্জ্য ব্যবস্থাপনা ও সাশ্রয়ি জ্বালানি নিয়ে আলোচনা করা হয়। আলোচনাকালে অভিজ্ঞতা বিনিময় ও সক্ষমতা বাড়ানোর জন্য যোগাযোগ কার্যক্রম বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন।

প্রতিমন্ত্রী, নবনিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানিয়ে বলেন, একসাথে কাজ করার অনেক সুযোগ রয়েছে। সুইডেনের বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন ও এর ব্যবস্থাপনা খুবই উন্নত, বৈদ্যুতিক প্রযুক্তিও আধুনিক। এসব খাতে একসাথে কাজ করা যেতে পারে। বাংলাদেশ ক্লীন এনার্জী ও নবায়ণযোগ্য জ্বালানির প্রসারে কাজ করছে। স্মার্ট গ্রীড, স্মার্ট ট্রান্সফরমার, স্মার্ট মিটার এবং বিদ্যুৎ ও জ্বালানির বিতরণ ও সঞ্চালন ব্যবস্থার আধুনিকায়নে সুইডেনের অভিজ্ঞতা কাজে লাগানো যেতে পারে।

সাক্ষাৎকালে বিদ্যুৎ সচিব ড. সুলতান আহমেদ উপিস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর