সেপ্টেম্বরে মূল্যস্ফীতি কমেছে

বাজারদর, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-18 19:15:39

চলতি বছরের আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বরে দেশে সার্বিক মূল্যস্ফীতির হার কিছুটা কমেছে। তবে সেপ্টেম্বরে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়েছে। আর খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কিছুটা কমেছে।

এক মাসের ব্যবধানে পয়েন্ট-টু পয়েন্টের ভিত্তিতে সার্বিক মূল্যস্ফীতি দশমিক শূন্য ৫ শতাংশ কমেছে। আগস্টে সার্বিক মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৪৮ শতাংশ, সেপ্টেম্বরে তা কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৩ শতাংশে।

অপরদিকে সেপ্টেম্বরে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪২ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৯৭ শতাংশ। আর  খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৫ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৭৩ শতাংশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে।

মঙ্গলবার (৯ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বিবিএস এর মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিবিএসর মতে, সেপ্টেম্বরে মাছ-মাংস, শাক-সবজি, ফল, মসলা, দুধ ও অন্যান্য খাদ্যসামগ্রী দ্রব্যাদির দাম বেড়েছে। অপরদিকে খাদ্যবহির্ভূত পণ্য পরিধেয় বস্ত্রাদি, বাড়ি ভাড়া, বিদ্যুৎ, চিকিৎসা সেবা, পরিবহন, শিক্ষা উপকরণসহ কিছু পণ্যের দাম সেপ্টেম্বরে মাসে বেড়েছে।

এদিকে গ্রামাঞ্চলে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমলেও বেড়েছে খাদ্য বহির্ভূত পণ্যের দাম। একই চিত্র দেখা যায় শহর অঞ্চলেও।

এ সম্পর্কিত আরও খবর