কমেছে মুরগি ও ডিমের দাম

বাজারদর, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 07:56:48

মাসজুড়ে চড়া দামে বিক্রি হওয়া মুরগির দাম কমতে শুরু করেছে। সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে ব্রয়লার ও সোনালি মুরগির দাম কিছুটা কমেছে। পাশাপাশি কমেছে কমেছে ডিমের দাম। সবজির দাম গত সপ্তাহে মতই রয়েছে। তবে কিছু সবজির দাম বেড়েছে এবং কিছু সবজির দাম কমেছে।

শুক্রবার (৫ নভেম্বর) রাজধানীর বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে দেখা গেছে, সপ্তাহে ব্যবধানে ব্রয়লার মুরগির কেজি বিক্রি করছেন ১৬৫ থেকে ১৭০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১৮০ থেকে ১৮৫ টাকা। ব্রয়লারের পাশাপাশি কমেছে সোনালি মুরগির দাম। কেজিতে ২০ টাকা কমে সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ৩১০ থেকে ৩৩০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩৩০ থেকে ৩৫০ টাকা।

সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে ডিমের দামও। গত সপ্তাহে ১১৫ থেকে ১২০ টাকা ডজন বিক্রি হওয়া ডিম এখন ১১০ থেকে ১১৫ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। পেঁয়াজের কেজি ৫০ থেকে ৫৫ টাকা, আলুর কেজি ২৫ টাকা, আদার কেজি ১২০ টাকা থেক ১৪০ টাকা, চায়না রসুনের কেজি ১৩০ থেকে ১৪০ টাকা, দেশি রসুন ৭০ টাকা থেকে ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

সবজির বাজার আগের মতই আছে। তবে কিছু কিছু সবজির দাম কমতে শুরু করেছে। শীতের শুরুতে সবজির দাম কমবে বলে ধারণা করছে ব্যবসায়িরা। শিমের কেজি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকা, ঢেঁরসের কেজি ৬০ থেকে ৭০ টাকা, পটলের কেজি ৪০ থেকে ৫০ টাকা, বরবটির কেজি ৫০ থেকে ৭০ টাকা, ফুলকপির পিস বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, বাঁধাকপির পিস ৩০ থেকে ৪০ টাকা, ঝিঙের কেজি ৪০ থেকে ৫০ টাকা, মুলার কেজি ৪০ থেকে ৫০ টাকা, করলা ৬০ থেকে ৮০ টাকা এবং চিচিঙ্গা ৪০ থেকে ৫০ টাকা, কাঁচকলার হালি ৩০ থেকে ৩৫ টাকা, লাল শাকের আঁটি ১০ থেকে ১৫ টাকা, মুলা শাকের আঁটি ১০ থেকে ১৫ টাক বিক্রি হচ্ছে।

মিনিকেট চাল প্রতি কেজি ৬২ থেকে ৬৪ টাকা, আটাশ চালের কেজি ৫০ থেকে ৫২ টাকা, নাজিরশাইল চাল প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬৬ থেকে ৬৮ টাকায়।

বেড়েছে মাছের দাম

ছোট রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ২২০ টাকা থেকে ২৫০ টাকা, মাঝারি রুই মাছ বিক্রি হচ্ছে ২৬০ থেকে ৩০০ টাকা, বড় রুই মাছ বিক্রি হচ্ছে ৩০০ টাকা থেকে ৩৫০ টাকা, একই দামে বিক্রি হচ্ছে কাতল মাছ। শিং ও টাকি মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩৫০ টাকা শোল মাছের কেজি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা। তেলাপিয়া ও পাঙাস মাছের কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৭০ টাকা। এক কেজি ওজনের ইলিশ মাছের কেজি বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১২০০ টাকা।

এ সম্পর্কিত আরও খবর